April 16, 2024
আঞ্চলিক

ঝিনাইদহে জিংক ধান চাষের উপর ৩ দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ সম্পন্ন

ঝিনাইদহ প্রতিনিধি
ঝিনাইদহ উন্নয়ন ধারা প্রশিক্ষণ কক্ষে ৩ দিনব্যাপী ৩টি ব্যাচে জিংক ধানের বৈশিষ্ট্য ও জিংকের উপকারিতা বিষয়ক কৃষক প্রশিক্ষণ মঙ্গলবার বিকালে সম্পন্ন হয়েছে। হারভেস্ট প্লাস বাংলাদেশের “ডেলিভারি অব হাই জিংক রাইস ইন বাংলাদেশ” প্রকল্পের সহযোগি সংস্থা হিসেবে স্থানীয় বেসরকারি সংস্থা উন্নয়ন ধারা এই প্রশিক্ষণের আয়োজন করে।
উক্ত প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন জেলা বীজ প্রত্যয়ন কর্মকর্তা আলী হাসান, জেলা মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইন্সটিটিউটের ভারপ্রাপ্ত কর্মকর্তা নাজমুল হাসান এবং সদর উপজেলার কৃষি কর্মকর্তা মোফাক্খারুল ইসলাম, হারভেস্টপ্লাস বাংলাদেশের এগ্রিকালচারাল রিসার্চ এন্ড ডেভলপমেন্ট অফিসার মজিবর রহমান, উন্নয়ন ধারার প্রতিষ্ঠতা ও নির্বাহী পরিচালক তালিব বাশার নয়ন এবং কৃষিবিদ রুবেল আলী। প্রশিক্ষণ অনুষ্ঠান সঞ্চালনা করেন হারভেস্টপ্লাস প্রকল্প সমন্বয়কারী কৃষ্ণ দাস সাহা।
সার্বিক সহযোগিতায় ছিলেন উক্ত প্রকল্পের ডাটা ম্যানেজমেন্ট অফিসার তানভীর আহম্মদ রনি। ঝিনাইদহ জেলার সদর, হরিণাকুন্ডুও শৈলকুপা উপজেলার ৯ টি ইউনিয়নের ৭৫ জন কৃষককে জিংক সমৃদ্ধ জাতের ব্রি ধান৭৪ চাষের উপর উক্ত প্রশিক্ষন দেওয়া হয় এবং মানব দেহে জিংকের গুরুত্ব¡, জিংকের অভাব জনিত সমস্যাসমূহ, জিংকের উৎস হিসেবে জিংক ধানের ভুমিকা এবং এর উৎপাদন কলাকৌশল নিয়ে বিষদে আলোচনা করা হয়।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *