February 26, 2024
আঞ্চলিক

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিতে পরিবহন ধর্মঘট মোংলা বন্দর এ ইপিজেডসহ শিল্পাঞ্চলে পণ্য পরিবহন বন্ধ

 

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি

জ¦ালানী তেল, গ্যাসের মূল্যবৃদ্ধির কারণে দেশ ব্যাপি গণপরিবহন ও পণ্যবাহী সকল পরিবহন বন্ধ করে ধর্মঘট পালন করছে পরিবহন মালিক-শ্রমিকরা। যার প্রেক্ষিতে পরিবহন ভাড়াও বাড়িয়ে নির্ধারণের দাবিতে মোংলায় যাত্রীবাহী বাস এবং পণ্যবাহী ট্রাক চলাচল বন্ধ করে রেখেছে পরিবহন মালিক-শ্রমিকরা। মোংলা বাসস্টান্ড, ইপিজেড ও এখানকার শিল্প প্রতিষ্ঠান থেকে কোন পরিবহন ছেড়ে যায় নি।

গত শুক্রবার ভোর থেকে মোংলা থেকে ঢাকা-চট্রগ্রাম, মোংলা-খুলনা, মোংলা-বাগেরহাট, বরিশালসহ সকল রুটে বাস চলাচল সম্প‚র্ণ বন্ধ রেখেছে মালিক-শ্রমিকেরা।

পরিবহন ধর্মঘটের কারেন মোংলা থেকে বাগেরহাট-খুলনা যেতে ১শ’ টাকা ভাড়ার স্থলে ৩শ’ টাকা দিয়ে যেতে হচ্ছে। এতে যাত্রী সাধারণের ভোগান্তি সময়ের অপচয় ও অতিরিক্ত খরচ গুণতে হচ্ছে। অপরদিকে বন্ধ রয়েছে পণ্যবাহী ট্রাক চলাচলও।

মোংলা বন্দরের সম্মুখে ও দিগরাজ শিল্প এলাকার বিভিন্ন মিল-কলকারখানার সামনে সব সময় শত শত ট্রাকের জটিল থাকলেও শুক্রবার সেসব জায়গা একেবারে ফাঁকা রয়েছে। পরিবহণ চলাচল বন্ধের কারণে তারা পণ্য পরিবহণ বন্ধ রেখেছেন। তাদের দাবি, তেল ও গ্যাসের দাম বাড়ানো হয়েছে, এতে তাদেরও খরচ বাড়বে। তাই সরকার হয় তেল ও গ্যাসের দাম পূর্বে ন্যায় করবে অথবা পরিবহণ ভাড়া নির্ধারণ করে দিবে। যতক্ষণ এর সুরাহ করে না দেয়া পর্যন্ত তাদের এ পরিবহন ধর্মঘট অব্যাহত থাকবে।

এদিকে ট্রাক চলাচল বন্ধ থাকায় মোংলা বন্দর জেটি, ইপিজেড ও শিল্প এলাকার তেল, গ্যাস, সিমেন্টসহ বিভিন্ন ফ্যাক্টরীর পণ্য এবং কাঁচামাল পরিবহন বন্ধ রয়েছে। এতে আর্থিক ক্ষতির সম্মুখীন হয়ে পড়েছেন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। মালিক বা ব্যাবসায়ীদের পণ্যগুলো পরিবহন করে নিতে না পারায় বসে থেকে আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন পরিবহণ মালিক-শ্রমিকেরাও।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *