April 15, 2024
আন্তর্জাতিক

জিম্বাবুয়েতে ঘূর্ণিঝড়ে কমপক্ষে ১০০ জন নিখোঁজ

দক্ষিণাঞ্চল ডেস্ক
জিম্বাবুয়ের পূর্বাঞ্চলীয় মোজাম্বিক নগরে সীমান্তবর্তী ঘূর্ণিঝড় আইডাই আঘাত হানায় এতে কমপক্ষে ১০০ লোক নিখোঁজ হয়েছে। বহুসংখ্যক লোক এতে ক্ষতিগ্রস্ত হয়েছে। মানিকালান্ড প্রদেশের মোজাম্বিকের সীমান্তবর্তী কিছু এলাকার বিদ্যুৎ বিচ্ছিন্ন ও প্রধান ব্রিজগুলো বন্যায় তলিয়ে গেছে।
চিমানিমানি জেলার সংসদ সদস্য জশু সাক্কো এএফপি-কে বলেন, ‘যত দূর জানা গেছে এতে ১০০ জনেরও বেশি লোক নিখোঁজ হয়েছে তাদের অনেকেই মারা গেছে।’ তিনি বলেন, চিনানিমানি শহরের নগানগু পৌর এলাকায় ভূমি ধ্বস হলে প্রায় ২৫ টি বাড়ি ভাসিয়ে নিয়ে যায়। সেখানে জনবসতি ছিল। তারাও এই নিখোঁজদের অর্ন্তর্ভুক্ত।
ক্রান্তিয় ঘূর্ণিঝড় আইডাই মোজাম্বিকের মধ্যাঞ্চলে শুক্রবার প্রচন্ড আঘাত হানায় এতে কমপক্ষে ১৯ ব্যক্তির প্রাণহানী ঘটে। এবং দেশটি অন্যতম বহৎ নগরী বেইরা থেকে কমপক্ষে ৫ লাখ লোক বিচ্ছিন্ন হয়ে পড়েছে।
মোজাম্বিকের স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন সপ্তাহের শুরুতে মোজাম্বিকে ভারি বৃষ্টিপাত হয়। ঘূর্ণিঝড় থেমে গেলে, ইতোমধ্যেই সেখানে আরো ৬৬ জন মৃত্যু হয়েছে বলে দাবি করা হয়। ১৭০০ লোক আহত ও গৃহহারা হয়ে পড়েছে। চলতি সপ্তাহে প্রতিবেশী মালায়ীতে ভারি বৃষ্টিপাতের দরুণ প্রায় এক মিলিয়ন লোক ক্ষতিগ্রস্ত হয়েছে এবং সর্বশেষ সরকারি হিসেবে ৫৬ জনের প্রাণহানী হয়েছে বলে দাবি করা হয়।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *