জার্মান ডেভেল্পমেন্ট ব্যাংকের সাথে খুলনা সিটি কর্পোরেশনের চুক্তিপত্র স্বাক্ষর

জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি মোকাবেলায় জার্মান ডেভেল্পমেন্ট ব্যাংকের (কেএফডবিউ) সাথে খুলনা সিটি কর্পোরেশনের প্রায় ৩’শ কোটি (২৩৫ মিলিয়ন ইউরো) টাকার উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের সম্ভাব্যতা যাচাই সংক্রান্ত একটি চুক্তিপত্র স্বাক্ষরিত হয়েছে। গতকাল দুপুরে পরিকল্পনা কমিশনে এ চুক্তিপত্র স্বাক্ষরিত হয়।
খুলনা সিটি কর্পোরেশনের পক্ষে সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক, বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের ইউরোপ উইং-এর প্রধান অতিরিক্ত সচিব ড. নাহিদ রশিদ এবং কেএফডবিøউ’র পক্ষে সংস্থার দক্ষিণ এশিয়া বিভাগের পরিচালক ক্যারোলিন গ্যাসনার চুক্তিপত্রে স্বাক্ষর করেন।
অর্থনৈতিক সম্পর্ক বিভাগের যুগ্ম সচিব মো: ওয়ালিউল্লাহ মিয়া, উপসচিব মোসলেমা নাজনীন, কেএফডবিøউ’র ঢাকাস্থ অফিসের কান্ট্রি ডিরেক্টর রেজিনা মারিয়া  ও অনির্বাণ কুন্ডু, ডেপুটি ডাইরেক্টর তাজমিলুর রহমান, সেক্টর স্পেশালিস্ট এস এম মেহেদী হাসান, প্রজেক্ট কো-অর্ডিনেটর ফাতেমা রোজালিন খান, কেসিসি’র চীফ প্লানিং অফিসার আবির উল জব্বার প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।
প্রকল্পের আওতায় খুলনা মহানগরীর শহর রক্ষা বাঁধ, ক্ষতিগ্রস্থ সড়ক ও ড্রেন নির্মাণ এবং অবকাঠামোগত উন্নয়ন করা হবে। উল্লেখ্য, বিদেশী কোন সংস্থা থেকে খুলনা মহানগরীর উন্নয়নে এত বিপুল অংকের তহবিল প্রাপ্তির চুক্তি এটাই প্রথম।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.