জাতীয় কবির গান ও কবিতা বাঙালি জাতিকে অনুপ্রেরণা যুগিয়েছিলো

তথ্য বিবরণী
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভা বুধবার সকালে খুলনা জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোঃ ফিরোজ শাহ।
আলোচনা সভায় অতিথিরা বলেন, নজরুল ইসলাম ছিলেন বিদ্রোহী, সাম্যবাদ ও প্রেমের কবি। বাংলা সাহিত্যের রত্ন। তার লেখনির মাধ্যমে যে সমাজ ব্যবস্থা রেখে গেছেন তার সুফল আমরা ভোগ করছি। গণতন্ত্র রক্ষায় তার ভূমিকা ছিলো অসাধারণ। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় তার গান ও কবিতা বাঙ্গালি জাতিকে অনুপ্রেরণা যুগিয়েছিলো। তাঁরা আরও বলেন, জাতি, ধর্ম, বর্ণ ও গোষ্ঠীর উর্ধ্বে তিনি তার সাহিত্যকে স্থান দিয়েছিলেন মানবপ্রেম ও জাতীয়তাবাদী চিন্তা ও চেতনা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা পরবর্তী সময়ে কবিকে সপরিবারে বাংলাদেশে ফিরিয়ে আনেন এবং রাষ্ট্রীয় মর্যাদায় বসবাসের সুযোগ করে দেন।
অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. তানভীর দুলাল। খুলনার জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন খুলনা পাবলিক কলেজের অধ্যক্ষ লে. কর্নেল শামীম উল হাসান শামীম, কেএমপি’র উপপুলিশ কমিশনার (দক্ষিণ) মোঃ তাজুল ইসলাম এবং বীর মুক্তিযোদ্ধা মোঃ আলমগীর কবির। স্বাগত বক্তব্য রাখেন খুলনা নজরুল একাডেমির সাধারণ সম্পাদক মাসুদ মাহমুদ।

দক্ষিণাঞ্চল প্রতিদিন/ জে এফ জয়

শেয়ার করুন: