জাটকা নিধন প্রতিরোধ অভিযান পরিচালনায় তৎপর কোস্ট গার্ড

দ. প্রতিবেদক
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় গত ১০ নভেম্বর থেকে আগামী ৩০ জুন পর্যন্ত ইলিশ অভয়াশ্রম এলাকায় জাটকা ধরা সম্পূর্ণ নিষিদ্ধ করেছে। এ সময় ২৫ সে.মি. আকারের ছোট ইলিশ (জাটকা) আহরণ, পরিবহন, মজুদ, ক্রয়-বিক্রয় ও বিনিময় বন্ধ থাকবে। বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিম জোন কার্যকরভাবে “জাটকা নিধন প্রতিরোধ অভিযান-২০২১” পরিচালনার জন্য প্রয়োজনীয় সমন্বয়ের মাধ্যমে নানাবিধ কার্যক্রম গ্রহণ করে আসছে। আইন বাস্তবায়নের জন্য বাংলাদেশ কোস্ট গার্ড সকল নদ-নদী, মাছ ঘাট, মৎস্য আড়ৎ, হাট-বাজার, চেইনশপ অন্যান্য বিক্রয় কেন্দ্রে ব্যাপক অভিযান পরিচালনা করে। এ সময় কোস্ট গার্ডের দায়িত্বাধীন এলাকায় জনসচেতনতা তৈরির লক্ষ্যে লিফলেট বিতরণ, পোস্টারিং, মাইকিংসহ নানাভাবে প্রচারণা চালানো হয়।
এছাড়াও জাটকা নিধন প্রতিরোধ অভিযান সফল করার উদ্দেশ্যে বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিম জোন সংশ্লিষ্ট সংস্থাসমুহের সাথে প্রয়োজনীয় সমন্বয়ের মাধ্যমে একক ও যৌথভাবে বিভিন্ন অভিযান পরিচালনা শুরু করে। এসময় বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিমজোন এর বেইস, ছোট-বড় জাহাজ এবং স্থায়ী ও অস্থায়ী কন্টিনজেন্ট এর সদস্যগণ কোস্ট গার্ড বোট ও ভাড়াকৃত বোটের মাধ্যমে দেশের বিভিন্ন নদীতে সর্বদা টহলে নিয়োজিত রয়েছে।
বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিম জোন কর্তৃক গত ১০ নভেম্বর থেকে এ পর্যন্ত উপকূলীয় এলাকার বিভিন্ন নদ-নদীতে অভিযান পরিচালনা করে ১ কোটি ১৩ লক্ষ বর্গমিটার কারেন্ট জাল ও অন্যান্য অবৈধ জাল, ১০টি ইঞ্জিন চালিত কাঠের বোট ও ৪ হাজার ১০০ কেজি অবৈধভাবে জাটকা এবং ২০ জন জেলেকে অবৈধভাবে মাছ ধরার অপরাধে আটক করা হয়। পরবর্তীতে জব্দকৃত জালগুলোকে স্থানীয় ম্যাজিস্ট্রেট ও মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয় এবং জব্দকৃত মাছ স্থানীয় এতিম খানা ও দুস্থদের মাঝে বিতরণ করা হয়। এছাড়াও আটককৃত জেলেদেরকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বিভিন্ন মেয়াদে সাজা প্রদান ও জরিমানা করা হয়। বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিমজোন এর এখতিয়ারভূক্ত এলাকাসমূহে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ, ডাকাতি দমন ও জননিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি অবৈধভাবে মৎস্য আহরণ, জাটকা নিধন ও মা ইলিশ রক্ষায় নিয়মিত অভিযান পরিচালনা অব্যাহত রাখবে। কোস্টগার্ডের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট (বিএন) এম মাজহারুল হক স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

দক্ষিণাঞ্চল প্রতিদিন/ এম জে এফ

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *