June 23, 2024
জাতীয়

ছিনতাইচেষ্টার ঘটনায় সংসদে বিমান প্রতিমন্ত্রীর বিবৃতি

দক্ষিণাঞ্চল ডেস্ক
ছিনতাইয়ের কবলে পড়া প্লেনের যাত্রী ও ক্রুরা সবাই নিরাপদে আছেন বলে জানিয়েছেন বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী। গতকাল সোমকার স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের অধিবেশনে বিমানের ফ্লাইট ছিনতাইয়ের ঘটনা সম্পর্কে ৩০০ বিধিতে দেওয়া বিবৃতিতে বিমান প্রতিমন্ত্রী এ তথ্য জানান।
বিবৃতিতে তিনি বলেন, ২৪ ফেব্র“য়ারি বিকেল ৫টা ১৩ মিনিটে ঢাকা-চট্টগ্রাম-দুবাইগামী বাংলাদেশ বিমানের বিজি-১৪৭ ঢাকা বিমানবন্দর ত্যাগ করে চট্টগ্রাম যায় এবং সেখান থেকে যাত্রী নিয়ে দুবাই যাত্রা করে। পূর্ব সিডিউল অনুযায়ী বিমানটি ৫টা ৪২ মিনিটে চট্টগ্রাম বিমানবন্দরে অবতরণ করে। অবতরণের পূর্বে বিমানে যাত্রী বেশে একজন যাত্রীদের ভয়ভীতি প্রদর্শন এবং বিমান উড়িয়ে দেওয়ার হুমকি দেন।
তিনি বলেন, বিমানের কর্তব্যরত ক্যাপটেন অত্যন্ত বুদ্ধিমত্তা, পেশাদারিত্ব ও সাহসিকতার সঙ্গে দুষ্কৃকৃতিকারীকে কথপোকথনে ব্যস্ত রেখে কালক্ষেপণ করেন। এ সময় বিমানের ক্রুদের সহায়তায় সকল যাত্রীদের নিরাপদে বের করে নিযে আসা হয়। ঘটনা চলাকালে বিমান বাহিনীর বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ফায়ার সার্ভিসহ সকল সংস্থার তরিৎ ব্যবস্থার ফলে যাত্রী ও ক্রুদের নিরাপদ স্থানে নিতে সক্ষম হয়। সেনাবাহিনীর কমান্ডো ও র‌্যাবের একটি চৌকস দল বিমানবন্দরে অস্থান নেয়।
কমান্ডো দল বিমানের ভেতরে প্রবেশ করে এবং ঝটিকা আক্রমণ করে দুষ্কৃতিকারীকে নিষ্ক্রিয় করে। এক পর্যায়ে কমান্ডো বাহিনীর দুর্বার অভিযানে ছিনতাইকারী আহত হয়ে পরে মৃত্যুবরণ করে। বিমানটিতে থাকা ১৪৮ জন যাত্রী ৭ জন ক্রু সবাই নিরাপদে আছেন। বেবিচক পর্যটন মন্ত্রণয়ের পক্ষ থেকে একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে ৫ সদস্যের তদন্ত টিম গঠন করা হয়েছে বলেও জানান বিমান প্রতিমন্ত্রী।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *