চীন থেকে আরও ২৬টি জাহাজ কিনছে বাংলাদেশ

দক্ষিণাঞ্চল ডেস্ক
বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি) তাদের বহরে আরও ২৬টি জাহাজ যুক্ত করার পরিকল্পনা করেছে। এরই অংশ হিসেবে রবিবার চীন থেকে ছয়টি জাহাজ সংগ্রহের সরকারি অনুমোদন দেয়া হয়েছে। পর্যায়ক্রমে বাকিগুলোও আনা হবে। গতকাল রোববার নৌ পরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে বিএসসি’র পরিচালনা পর্ষদের সভায় এ অনুমোদন দেয়া হয়।
নৌ পরিবহন প্রতিমন্ত্রী ও বিএসসি’র চেয়ারম্যান খালিদ মাহমুদ চৌধুরী সভায় সভাপতিত্ব করেন। আরও উপস্থিত ছিলেন, পরিচালনা পর্ষদের সদস্য নৌ পরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার বণিক, বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমডোর ইয়াহ্ইয়া সৈয়দ, অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক উপদেষ্টা মো. সাইফুল আলম হামিদী, বিএসসি’র নির্বাহী পরিচালক (অর্থ) মো. হাবিবুর রহমান, নির্বাহী পরিচালক (প্রযুক্তি) মোহাম্মদ ইউসুফ ও স্বতন্ত্র পরিচালক মো. আবদুর কুদ্দুস।
পরে সাংবাদিকদের জানানো হয়, চীন থেকে ইতোমধ্যে ছয়টি জাহাজ বাংলাদেশ কিনেছে। এর মধ্যে তিনটি জাহাজ এসেছে, বাকি তিনটি আসবে ফেব্র“য়ারিতে। ছয়টির মধ্যে তিনটি বাল্ক ক্যারিয়ার, যার প্রতিটির ধারণক্ষমতা ৩৯ হাজার মেট্রিক টন। বাকি তিনটি অয়েল ট্যাঙ্কার, ধারণক্ষমতা ৩৯ হাজার মেট্রিক টন।
নতুন করে যে ছয়টি জাহাজ কেনার অনুমোদন দেয়া হয়েছে, সেগুলোর মধ্যে রয়েছে, দুটি মাদার ট্যাঙ্কার, যার প্রতিটির ধারণক্ষমতা ১ লাখ থেকে ১ লাখ ২৫ হাজার মেট্রিক টন, দুটি ৮০ হাজার মেট্রিক টন ধারণক্ষমতার প্রডাক্ট অয়েল ট্যাঙ্কার ও দুটি ৮০ হাজার মেট্রিক টন ধারণক্ষমতার বাল্ক ক্যারিয়ার।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.