চার কোটি ৬ লাখ টাকা পেল মৃত ২০৩ শ্রমিকের পরিবার

দক্ষিণাঞ্চল ডেস্ক
শ্রমিকদের কল্যাণে গঠিত শ্রম মন্ত্রণালয়ের শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন থেকে বিভিন্ন সময়ে মারা যাওয়া ২০৩ জন পোশাক শ্রমিকের পরিবারকে চার কোটি ৬ লাখ টাকা দেওয়া হয়েছে। গতকাল বুধবার বিকালে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্রধান অতিথি হিসেবে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান পোশাক মালিকদের দুই সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএর প্রতিনিধিদের হাতে এই টাকার চেক তুলে দেন।
বিজিএমইএর সভাপতি মো. সিদ্দিকুর রহমানের হাতে ১৬৯ জন মৃত শ্রমিকের বীমা দাবির তিন কোটি ৩৮ লাখ টাকার চেক এবং বিকেএমইএর প্রথম সহ-সভাপতি মো. মুনসুর আহমেদের হাতে ৩৪ জন মৃত শ্রমিকের বীমা দাবির ৬৮ লাখ টাকার চেক তুলে দেন শ্রম প্রতিমন্ত্রী।
পোশাক শ্রমিকদের ছাঁটাইয়ের অভিযোগের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, শ্রম পরিস্থিতি পর্যবেক্ষণে স¤প্রতি সরকার শ্রমঘন এলাকায় ২৯টি কমিটি গঠন করেছে। কমিটিগুলোর মাধ্যমে শ্রমিকদের ছাঁটাইয়ের বিষয়ে খোঁজ নিয়ে মালিক-শ্রমিক সংগঠনগুলোর সাথে আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধান করা হবে।
এর আগে অনুষ্ঠিত গার্মেন্টস শিল্প বিষয়ক ত্রিপক্ষীয় পরামর্শক কমিটির বৈঠকে তৈরি পোশাক খাতের শ্রমিকদের জন্য একটি কনফেডারেশন গঠনের বিষয়ে বিজিএমইএর লিখিত প্রস্তাবের পরিপেক্ষিতে এ বিষয়ে আলোচনা হয়েছে বলে মন্নুজান সুফিয়ার জানান।
মন্ত্রণালয়ের সচিব আফরোজা খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহা-পরিচালক আনিসুল আওয়াল, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক শিবনাথ রায়, জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহামুদ, কার্যকরী সভাপতি ফজলুল হক মন্টু, বাংলাদেশ লেবার ফেডারেশনের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন খান, শ্রমিক নেতা সিরাজুল ইসলাম রনি ও নাজমা আক্তারসহ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা এবং মালিক-শ্রমিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.