গ্রেফতার ‘জোকার’ অভিনেতা জোয়াকিন ফিনিক্স

সম্প্রতি গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডে সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন ‘জোকার’খ্যাত অভিনেতা জোয়াকিন ফিনিক্স। খ্যাতনামা এই অভিনেতাকে এবার গ্রেফতার করলো মার্কিন পুলিশ।ওয়াশিংটনে জলবায়ু পরির্বতন সংক্রান্ত প্রতিবাদে অংশগ্রহণ করে গ্রেফতার হলেন জোয়াকিন ফিনিক্স।

দুবারের অস্কার বিজয়ী খ্যাতনামা হলিউড অভিনেতা ও সমাজকর্মী জেন ফন্ডা প্রথম জলবায়ু পরিবর্তন নিয়ে সোচ্চার হন। পরবর্তীতে তার ‘ফায়ার অ্যাণ্ড ড্রিল’ শীর্ষক আন্দোলনে যোগ দেন ফিনিক্স। ফিনিক্স ছাড়াও জলবায়ু পরিবর্তন নিয়ে এই আন্দোলনে অংশ নেওয়ায় হলিউড তারকা মার্টিন শিনকেও গ্রেফতার করে পুলিশ।

ওয়াশিংটন পুলিশ জানিয়েছে, আইন ভঙ্গের কারণে শুক্রবার (৯ জানুয়ারি) ১৪৭ জন আন্দোলনকারীকে গ্রেপ্তার করা হয়েছে। তবে তাদের তালিকা প্রকাশ করেননি পুলিশ।

গ্রেফতার ‘জোকার’ অভিনেতা জোয়াকিন ফিনিক্স
জানা গেছে, ফিনিক্সের বক্তৃতা শুনতে আন্দোলনে অনেকেই হাজির হয়েছিলেন।

ফিনিক্স জানান, মাংস ও দুগ্ধ শিল্প জলবায়ু পরিবর্তনের অন্যতম কারণ।

অভিনেতার কথায়, কখনো কখনো আমরা বুঝে উঠতে পারি না, জলবায়ু পরির্বতন সংক্রান্ত সমস্যার সঙ্গে কীভাবে লড়াই করব। আপনারাই পারেন প্রতিদিনের কিছু অভ্যাসের পরিবর্তন এনে এই জলবায়ু পরিবর্তন রুখতে। কিছু জিনিস থাকে যা পরিবর্তন করা যায় না। কিন্তু ইচ্ছে করলে আমরা আমাদের খ্যাদাভ্যাসের পরিবর্তন ঘটাতে পারি।

এ আন্দোলনে অংশ নেওয়ার কারণে গত বছরের অক্টোবর থেকে এখন পর্যন্ত জেন ফন্ডা’সহ অনেকেই আইন ভঙ্গের দায়ে গ্রেফতার হন। অবশ্য পরবর্তীতে তাদের ছেড়ে দেওয়া হয়। জীবাশ্ম জ্বালানির বিরুদ্ধে ও সবুজায়নের লক্ষ্যে তারা এ আন্দোলন করে যাচ্ছেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.