July 19, 2024
জাতীয়

গণমাধ্যমে নারীদের প্রতিবন্ধকতা দূর করতে হবে: স্পিকার

গণমাধ্যমে নারীদের সামনের দিকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে যেসব প্রতিবন্ধকতা রয়েছে সেগুলো চিহ্নিত করে তা সমাধানে কাজ করতে হবে বলে জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। গতকাল বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় সাগর-রুনি মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ‘গণমাধ্যমে নারী-পুরুষ সমতা: বাস্তবতা ও করণীয়’ শীর্ষক আলোচনা সভা ও সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) কর্তৃক আয়োজিত সভায় সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি ইলিয়াস হোসেন।
শিরীন শারমিন চৌধুরী বলেন, গণমাধ্যমে নারীদের এগিয়ে যাওয়ার ক্ষেত্রে অনেক প্রতিবন্ধকতা রয়েছে। এগুলোকে চিহ্নিত করতে হবে আর এ ক্ষেত্রে ডিআরইউ একটি প্লাটর্ফম হিসেবে কাজ করতে পারে। তিনি বলেন, কাউকে না কাউকে তাদের সমস্যাগুলো বলতে হবে এবং বিশ্লেষণের মাধ্যমে কিভাবে সম্মিলিতভাবে সমাধান করা যায়, আমরা সেটি নিয়ে কাজ করবো।
স্পিকার বলেন, সমস্যা চিহ্নিত হলে প্রযোজনে আমরা সম্পাদকদের সঙ্গে আলোচনা করবো কিভাবে নারীদের সামনের দিকে এগিয়ে নেওয়া যায়। শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রীর সাহসী পদক্ষেপ. তার দিক নিদের্শনা ব্যাপকভাবে পরির্বতন আনার ক্ষেত্রে সহায়ক করেছে। আজকের এই অর্জনকে সম্ভব করেছে।
তিনি বলেন, রাষ্ট্রের বিভিন্ন পেশায় এবং সমাজের বিভিন্ন স্তরে নারীদের অংশগ্রহণ আজ দৃশ্যমান। বাংলাদেশের নারীরা আপনমহিমায় অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে। নারী জাগরণের পথিকৃত যারা তাদের পদাংক অনুসরণ করেই শত বাধা অতিক্রম করে নারীরা এগিয়ে যাচ্ছে।
বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করে সাহসিকতার সাথে এগিয়ে যাচ্ছে বাংলাদেশের নারীরা। বেগম রোকেয়া, সুফিয়া কামাল, বেগম ফজিলাতুন্নেছা মুজিব নারী জাগরণে এবং আলোকিত নারী তৈরিতে কাজ করে গেছেন। তাদের অনুসরণ করেই আমাদের এগিয়ে যেতে হবে, যোগ করেন স্পিকার। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিআরইউ’র সাবেক কল্যাণ সম্পাদক শাহনাজ শারমিন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *