February 25, 2024
আন্তর্জাতিক

গণপিটুনি রুখতে এবার বিশেষ আইন করছে পশ্চিমবঙ্গ

দক্ষিণাঞ্চল ডেস্ক

ভারতে গণপিটুনি রুখতে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে মণিপুর ও রাজস্থানের পর এবার পশ্চিমবঙ্গও চালু করতে চলেছে গণপিটুনি বিরোধী আইন। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আইনের রূপরেখা তৈরির নির্দেশ দিয়েছেন। আনা হবে বিল। ৩০ আগস্ট শুক্রবার এ বিল বিধানসভায় আনা হতে পারে বলে জানিয়েছে ‘দ্য হিন্দু’ পত্রিকা।

মঙ্গলবার তৃণমূল কংগ্রেস পার্টির এক ঊর্ধ্বতন মন্ত্রী বলেছেন, অরক্ষিত মানুষদের সাংবিধানিক অধিকারের সুরক্ষা দেওয়া এবং গণপিটুনির ঘটনা ঠেকানোই এ বিলের লক্ষ্য। এ ধরনের অপরাধ যারা করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রস্তাব থাকছে বিলে। গণপিটুনির ক্ষেত্রে কড়া শাস্তির বিধান রাখা হচ্ছে বিলটিতে।

যদি গণপিটুনিতে কেউ আহত হয়, তাহলে যে বা যারা দোষী সাব্যস্ত হবে তাদের ৩ বছরের জেল এবং ১ লাখ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। কেউ গুরুতর আহত হলে অপরাধীদের যাবজ্জীবন বা ১০ বছরের কারাদণ্ড এবং ২৫ হাজার থেকে ৩ লাখ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।

আর গণপিটুনিতে কেউ নিহত হলে সেক্ষেত্রে দোষী ব্যক্তির সশ্রম যাবজ্জীবন কারাদণ্ডসহ ১ লাখ থেকে ৫ লাখ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। তাছাড়া, এমন সমস্যা মোকাবেলার জন্য জেলা পুলিশ সুপারের আওতায় পৃথক নোডাল অফিসার রাখার পাশাপাশি গণপিটুনির বিষয়ে নজরদারি চালানোর জন্য তৈরি করা হচ্ছে টাস্ক ফোর্সও।

রাজ্যে স¤প্রতি গণপিটুনি এবং এতে মৃত্যুর একাধিক ঘটনা ঘটেছে। ছেলেধরা গুজব, চোর সন্দেহে গণপিটুনির মতো ঘটনাও ঘটেছে। এর পরিপ্রেক্ষিতেই রাজ্যে গণপিটুনি রুখতে নতুন বিল আনার সিদ্ধান্ত নিয়েছে।

সুপ্রিম কোর্ট ২০১৮ সালের জুলাইয়ে গণপিটুনি নিয়ে একটি রায় দিয়েছিল। সে রায়ে সব রাজ্যকে আইন তৈরির নির্দেশ দিয়েছিল আদালত। সে নির্দেশ প্রথমেই মেনে নেয় মণিপুর। এরপর গণপিটুনি আইন পাশ করে রাজস্থান। এবার সে পথেই পা বাড়াল পশ্চিমবঙ্গ।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *