February 25, 2024
জাতীয়

খেলাপি ঋণ পুনঃতফসিল আবেদন ২০ অক্টোবর পর্যন্ত

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

খেলাপি ঋণ পরিশোধ ও পুনঃতফসিলের আবেদনের সময় চলতি বছরের ২০ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে। এর আগে ৭ সেপ্টেম্বরের মধ্যে আবেদন করার নির্দেশনা দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক ঘোষিত নির্ধারিত সময়ের পরে আর কোনো ব্যাংক গ্রহীতাদের কাছ থেকে আবেদন গ্রহণ করতে পারবে না।

গতকাল মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। যা এরই মধ্যে তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) কাছে পাঠানো হয়েছে। এতে বলা হয়েছে, চলতি বছরের ১৬ মে ঋণ পুনঃতফসিল ও এক্সিট সংক্রান্ত বিশেষ নীতিমালা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

ওই নীতিমালার অনুচ্ছেদ-২(গ) মোতাবেক নীতিমালা জারির তারিখ থেকে ৯০ দিনের মধ্যে খেলাপি ঋণ পুনঃতফসিল ও এককালীন পরিশোধের আবেদন করতে হবে। এ সময় অতিক্রম করার পরে আর কোনো আবেদন গ্রহণযোগ্য হবে না।

দুই শতাংশ ডাউন পেমেন্ট ও নয় শতাংশ সুদে খেলাপি ঋণ পরিশোধের সুযোগ দিয়ে একটি নীতিমালা জারি করে বাংলাদেশ ব্যাংক। নীতিমালার ওপর উচ্চ আদালত স্থগিতাদেশ দেওয়ার পরে তা আবার প্রত্যাহার করা হলে বাংলাদেশ ব্যাংক নতুন করে এই সিদ্ধান্ত জানিয়েছে ব্যাংকগুলোকে।

পুনঃতফসিল ও এক্সিট সংক্রান্ত বিশেষ নীতিমালা জারির পরে তা কিছুদিনের জন্য স্থগিত থাকায় ৭ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন গ্রহণের সময়সীমা নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছিল বাংলাদেশ ব্যাংক। পরবর্তীতে নতুন করে আবারও ২০ অক্টোবর পর্যন্ত আবেদন গ্রহন করা যাবে উলে­খ করে প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *