June 23, 2024
আন্তর্জাতিক

খুলে দেওয়া হয়েছে ক্রাইস্টচার্চের দুই মসজিদ

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চে হামলার শিকার মসজিদ দুটি আবারও খুলে দেওয়া হয়েছে। সংস্কারের পর দেয়ালে নতুন রঙের প্রলেপ ঢেকে দিয়েছে বুলেটের ক্ষত। গতকাল শনিবার খুলে দেওয়ার পর লোকজন মসজিদ দুইটিতে নামাজ পড়েন, যাদের মধ্যে হামলায় বেঁচে যাওয়া ব্যক্তিরাও ছিলেন বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স। নামাজের সময় সশস্ত্র পুলিশ মসজিদের বাইরে পাহারা দিয়েছে। তবে ভয়াবহ ওই হামলার কথা স্মরণ করিয়ে দেওয়ার মত কোনো কিছু সেখানে ছিল না।

গত ১৫ মার্চ জুমার নামাজের সময় উগ্র ডানপন্থি এক বন্দুকধারী ক্রাইস্টচার্চের আল নূর এবং লিনউড মসজিদে প্রার্থনারত মানুষদের উপর নির্বিচারে গুলি চালিয়ে ৫০ জনকে হত্যা করে। তার মধ্যে হ্যাগলি পার্কের আল নূর মসজিদেই ৪০ জনের বেশি মানুষ নিহত হয়।

এই মসজিদেই তিন বছরের ছোট্ট ছেলে মুসাদ ইব্রাহিমকে হারিয়েছেন বাবা অ্যাডেন ডিরিয়ে। শনিবার বন্ধুদের সঙ্গে তিনিও আল নূর মসজিদে নামাজ পড়তে আসেন।

নামাজ শেষে তিনি বলেন, আমি খুব খুশি, আল­াহ সবসময় আমাদের প্রতি দয়ালু। হামলার সময় আল নূর মসজিদে থাকা আশিফ শাইখ নামে একজন শনিবার নামাজ পড়তে আসেন।

তিনি বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, আমরা এখানে প্রার্থনা করতে আসি, এখানে সবার সঙ্গে দেখা হয়, আমরা আবারো আসব। এদিকে হামলায় নিহতদের সম্মান জানাতে শনিবার প্রায় তিন হাজার মানুষ মিছিল করে আল নূর মসজিদের দিকে যায়। ‘মার্চ ফর লাভ’ শিরোনামে ওই মিছিলে শিশুরাও অংশ নিয়েছে।

মিছিলে অংশ নেওয়া ১৬ বছরের মানাইয়া বুটলার বলে, মনে হচ্ছে ঘৃণা আমাদের এখানে অনেক অন্ধকার নিয়ে এসেছে। অন্ধকারকে সরিয়ে আমাদের এই নগরীকে আলোকিত করার শক্তিশালী উপায় ভালোবাসা।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *