খুলনা-মংলা রেলপথ নির্মাণের সিংহভাগ শেষ করার নির্দেশ

দ: প্রতিবেদক

খুলনা হতে মংলা পর্যন্ত রেলপথ নির্মাণ প্রকল্পের সিংহভাগ কাজ চলতি বছরের বর্ষা মৌসুমের আগেই শেষ করার নিদের্শ দিয়েছেন রেলপথ সচিব মোঃ মোফাজ্জেল হোসেন। তিনি গতকাল শুক্রবার সকালে খুলনার প্রকল্প অফিসের সম্মেলনকক্ষে সংশ্লিষ্টদের সাথে প্রকল্পের অগ্রগতি সংক্রান্ত পর্যালোচনা সভায় এই নিদের্শ দেন।

সচিব বলেন, খুলনা মোংলা রেলপথ নির্মাণ বাংলাদেশ ও ভারতের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের প্রতীক। এটি দুই দেশের যৌথ উদ্যোগে বাস্তবায়িতব্য একটি শুভেচ্ছা প্রকল্প। ভারত আমাদের সবেচেয়ে নির্ভরযোগ্য বন্ধু। দুইদেশ মিলে আমরা এমন কিছু ভালো কাজ করতে চাই যাতে করে দুই দেশের লোকজন যুগযুগ ধরে মনে রাখতে পারে। সুতরাং এই প্রকল্পে সময় অপচয় করার এবং গুণগতমান নিয়ে আপোস করার কোন সুযোগ নেই।

সচিব আরো বলেন, প্রধানমন্ত্রী প্রতিশ্রæত এই প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ এবং স্থানীয় প্রশাসন যেকোন সমস্যা সমাধানে সার্বিক সহযোগিতা দিতে প্রস্তুত, কিন্তু নির্ধারিত সময়ের মধ্যেই নির্মাণ কাজ শেষ করতে হবে। তিনি আগামী নভেম্বরের মধ্যে ফুলতলা থেকে মোহাম্মদনগর স্টেশন পর্যন্ত রেল চলাচলের জন্য সম্পূর্ণভাবে প্রস্তুত করার নির্দেশনা দেন। এসময় সচিব প্রকল্পের ভৌত ও আর্থিক অগ্রগতির নানাদিক পর্যালোচনা করেন।

পর্যালোচনা সভায় প্রকল্প পরিচালক ও প্রধান প্রকৌশলী মোঃ রমজান আলী, অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মোঃ ইকবাল হোসেন, ভারতীয় ঠিকাদার প্রতিষ্ঠান ইরকন ইন্টারন্যাশনাল এবং পরামর্শক প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, তিন হাজার আটশত এক কোটি টাকা ব্যয়ে নির্মিতব্য এই প্রকল্প (৬৪.৭৫ কিলোমিটার মেইন লাইন, ২১.১১ কিলোমিটার লুপলাইন এবং ৫.১৩ কিলোমিটার রূপসা রেল সেতু) নির্মাণ কাজ ২০২০ সালের জুন মাসে শেষ হওয়ার কথা। তবে প্রকল্প অফিস প্রদত্ত তথ্য অনুযায়ী ২০২০ সালের ফেব্রæয়ারির মধ্যেই সকল কাজ সম্পন্ন হবে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.