April 25, 2024
আঞ্চলিক

খুলনা বিসিকের বিভিন্ন ট্রেডে পাঁচ দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন

 

তথ্য বিবরণী

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) ঢাকার প্রযুক্তি বিভাগ ও খুলনা বিসিকের যৌথ আয়োজনে ‘মেশিনশপ প্র্যাক্টিস এন্ড ওয়েল্ডিং’ শীর্ষক স্বল্প মেয়াদী দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন গতকাল সোমবার দুপুরে খুলনার ফুলবাড়িগেট সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিসিক ঢাকার প্রকল্প পরিচালক মুহাম্মদ আতাউর রহমান ছিদ্দিকী। বিশেষ অতিথির বক্তৃতা করেন বিসিকের প্রযুক্তি বিভাগের মহাব্যবস্থাপক প্রকৌশলী মোঃ শফিকুল আলম, বিসিক খুলনার আঞ্চলিক পরিচালক বাবুল চন্দ্র নাথ এবং সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মোহাম্মদ মেহেদী হাসান। এতে সভাপতিত্ব করেন খুলনা বিসিকের উপমহাব্যবস্থাপক মোঃ আতিয়ার রহমান। স্বাগত জানান বিসিক খুলনার প্রমোশন অফিসার মোঃ ওয়ালিউর রহমান।

অনুষ্ঠানে অতিথিরা বলেন, সকল শিক্ষার্থীর প্রশিক্ষণ থাকা দরকার। দক্ষ মানবসম্পদ তৈরি করতে প্রশিক্ষণের কোন বিকল্প নেই। সারা বাংলাদেশে বিসিক এই ধরণের প্রশিক্ষণ চালু করছে। সরকার সাধারণ শিক্ষার পাশাপাশি কারিগরী শিক্ষার উপরও বেশি জোর দিচ্ছে। এজন্য প্রতিটি উপজেলাতে একটি করে কারিগরী প্রশিক্ষণ ইনস্টিটিউট নির্মাণ করতে যাচ্ছে। সরকার চাচ্ছে সকল শিক্ষার্থীকে কারিগরী শিক্ষায় প্রশিক্ষণ দিয়ে মানবসম্পদে পরিণত করতে। তাঁরা আরও বলেন, সরকার দেশের বিভিন্ন স্থানে একশটি অর্থনৈতিক অঞ্চল নির্মাণের উদ্যোগ নিয়েছে। সরকারের ভিশন ২০২১, ২০৪১ এবং ২০৩০ সালের মধ্যে এসডিজি বাস্তবায়ন করতে হলে সকল শিক্ষার্থীকে মানবসম্পদে পরিণত করতে হবে। পাঁচ দিনব্যাপী এই প্রশিক্ষণে সরকারি কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রের বিভিন্ন ট্রেডে ৩০ জন্য প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *