April 19, 2024
আঞ্চলিক

খুলনা বিভাগে ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচির উদ্বোধন

 

দ: প্রতিবেদক

খুলনা বিভাগের ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠান গতকাল মঙ্গলবার দুপুরে খুলনা সরকারি মহিলা কলেজ অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনার বিভাগীয় কমিশনার লোকমান  হোসেন মিয়া।

অনুষ্ঠানে জানানো হয়, ভোটার তালিকা হালনাগাদ করতে নির্বাচন কমিশনের নিয়োগ করা তথ্য সংগ্রহকারীরা মঙ্গলবার হতে বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবেন। প্রথম পর্যায়ে ২৩ এপ্রিল  হতে ১৩ মে পর্যন্ত দেশের ৬৪টি জেলার ১৩৫টি উপজেলায় তথ্য সংগ্রহ কার্যক্রম চলবে। এরমধ্যে খুলনা জেলার সোনাডাঙ্গা, দৌলতপুর ও খুলনা সদর উপজেলা অন্তর্ভুক্ত রয়েছে। এসময়ের মধ্যে ২০০৪ সালের ১ জানুয়ারি বা তার পূর্বে জন্ম গ্রহণকারী বাংলাদেশি নাগরিক যারা ভোটার তালিকায় অন্তর্ভূক্ত নন তাদের তথ্য সংগ্রহ করা হবে। এছাড়া এক এলাকা হতে অন্য এলাকায় ভোটার স্থানান্তর ও মৃত ভোটারদের তথ্য সংগ্রহ কার্যক্রমও চলবে। এবারের হালনাগাদে হিজরা জনগোষ্ঠী হিজরা হিসেবে ভোটার তালিকায় নিবন্ধিত হতে পারবেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি বিভাগীয় কমিশনার বলেন, ভবিষ্যতে জাতীয় পরিচয়পত্র ছাড়া কোন কাজ করা যাবে না। স্কুলে ভর্তি, পাসপোর্ট গ্রহণ, সরকারি চাকুরিপ্রাপ্তিসহ অন্যান্য সেবা পেতে জাতীয় পরিচয়পত্র আবশ্যক হবে। ভোটার তালিকার জন্য তথ্য সংগ্রহ মানেই জাতীয় পরিচয়পত্রের জন্য তথ্য নেয়া। তথ্য সংগ্রহকারীদের তথ্য সংগ্রহে জনপ্রতিনিধিদের সহযোগিতায় আহŸান জানিয়ে বিভাগীয় কমিশনার আরও বলেন, দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি অতীতের যেকোন সময়ের তুলনায় ভাল। তা সত্তে¡ও আইনশৃঙ্খলা রক্ষাকারি বহিনী তথ্য সংগ্রহকারীদের নিরাপত্তার বিষয়ে নজর রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্মসচিব (প্রশাসন ও অর্থ) মোঃ কামাল উদ্দিন বিশ^াস, খুলনা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার সরদার রকিবুল ইসলাম, খুলনা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মোঃ হাবিবুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মোঃ ইকবাল হোসেন এবং কেসিসির প্যানেল মেয়র আলী আকবার টিপু। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোঃ ইউনুচ আলী। অনুষ্ঠানে স্বাগত জানান জেলা নির্বাচন কর্মকর্তা এম মাজহারুল ইসলাম।

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *