April 23, 2024
আঞ্চলিক

খুলনা গভ. ল্যাবরেটরি স্কুলের ভবন ঝুঁকিপূর্ণ, শ্রেণি কক্ষের সংকট

 

খানজাহান আলী থানা প্রতিনিধি

খুলনার ঐতিহ্যবাহী গভ. ল্যাবরেটরি হাই স্কুলটির  জরাজীর্ণ অত্যন্ত ঝুঁকিপূর্ণ ভবন গুলো পরিত্যক্ত অবস্থায় (কনডেম ঘোষণার অপেক্ষায়) পড়ে থাকায় বিদ্যালয়ের অবকাঠামো স্বল্পতায় দীর্ঘদিন যাবত শিক্ষা কার্যক্রম চরম ভাবে বিগ্ন হচ্ছে।  বিদ্যালয়টির অর্ধ শতাব্দীর ্উপরে নির্মিত প্রাচীন পুরাতন ভবনে কোন রকম জোড়াতালি দিয়ে চালানো হলেও অধিকাংশ কক্ষ ঝুঁকিপূর্ণ।

ক্লাস চলাকালে ছাদের অংশ বিশেষ ভেঙ্গে শিক্ষার্র্থী আহত হওয়ার ঘটনাসহ নানা ঘটনার জন্ম দিলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এ বিষয়ে কোন মাথা ব্যাথা নেই। প্রশাসনিক ভবন কাম একাডেমিক ভবনটি কয়েক দফায় দুই তালার ছাদ ফেলে ছাদ করা হলের পুরাতন এই ভবনটি বিভিন্ন ষ্টাকচার শংকামুক্ত নয়। বিদ্যালয়ের বিশাল অডিটরিয়াম ভবন, একাডেমিক ভবন-১ পরিত্যাক্ত হয়ে পড়ে রয়েছে বছরের পর বছর। প্রধান শিক্ষকের বাসভবনটি কয়েক বছর হলো কনডেম ঘোষনা করেছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। প্রায় ১ হাজার ৫০ জন শিক্ষার্থী ঝুঁকির মধ্যে দিয়ে প্রতিদিন তাদের শিক্ষা কার্যক্রম চালাচ্ছে।

তবে খুশির কথা বিভিন্ন সংষ্কার কাজের ্এবং একাডেমিক ভবনের সম্প্রসারণ কাজের জন্য প্রায় দুই কোটি টাকার কাজ শুরু হয়েছে। বিদ্যালয়ের অবকাঠামো স্বল্পতায় চরম শ্রেনী কক্ষ সংকট ছাড়াও আসবাপত্র এবং বৈজ্ঞানিক যন্ত্রপাতির সংকট এবং প্যাটার্ন অনুযায়ী শিক্ষক স্বল্পতা সহ নানা সমস্যায় শিক্ষা কর্যক্রম চরমভাবে বিঘœ সৃষ্টি হচ্ছে। বিদ্যালয় ও শিক্ষা প্রকৌশল বিভাগের পক্ষ থেকে সমস্যা সমাধানে একাধিক বার সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পত্র প্রদান করা হলেও দৃশ্যমান তেমন কোন সমাধানের পথ দেখতে না পেয়ে হতাশার মধ্যে শিক্ষামন্ত্রীর দৃষ্টি আকর্ষন করেছেন শিক্ষার্থী, অভিভাবক ও এলাকাবাসী।

খুলনা শহর থেকে প্রায় ১৪ কিলোমিটার দুরে ফুলবাড়ীগেট তেলিগাতী এলাকায় ১৯৬৭ সালে ৪.৪৪ একর জমির উপর নির্মিত হয় খুলনা গভঃ ল্যাবরেটরি হ্ইা স্কুল। সেই সময়ে নির্মিত দ্বিতলা বিশিষ্ট প্রশাসনিক কাম একাডেমিক ভবন, অডিটরিয়াম ভবন, ছাত্রাবাস ভবন এবং প্রধান শিক্ষকের জরার্জীর্ণ ভবনের মধ্যে প্রধান শিক্ষকের ভবটি ২০১০ সালে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক কনডেম (অকেজো) ঘোষণা করে বিধি মোতাবেক জরুরী ভিত্তিতে অপসারণের জন্য নির্দেশ প্রদান করেছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। কিন্তু অন্য ভবন গুলোর ব্যাপারে কোন সিদ্ধান্ত না আসায় ভবন গুলো কোন রকম জোড়াতালি দিয়ে ঝুঁকিপূর্ণভাবে কোন রকম শিক্ষা কার্যক্রম চালিয়ে আসছিল।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *