April 26, 2024
আঞ্চলিক

খুলনায় ৫০ প্রজাতির বিদেশি পাখির প্রদর্শনী শুরু

দ: প্রতিবেদক

‘খাচায় পাখি পোষে যারা- মাদক ও সন্ত্রাস মুক্ত থাকে তারা, দেশি পাখি মারব না, প্রকৃতি ধ্বংস করব না’, বনের পাখি বনে থাক, প্রকৃতির সৌন্দর্য শোভা পাক’ এই স্লোগানে খুলনায় তৃতীয়বারের মত বিদেশি পোষা পাখির প্রদর্শনী শুরু হয়েছে।

গতকাল শুক্রবার বেলা ১২টায় খুলনা প্রেসক্লাব মিলনায়তনে দুই দিনব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করা হয়। প্রদর্শনীতে অস্ট্রেলিয়া, আমেরিকা এবং আফ্রিকার আমাজান অঞ্চলের ৫০ প্রজাতির পাখি স্থান পেয়েছে।

খুলনা এভিকালচার বার্ড ব্রিডার্স সোসাইটি এ প্রদর্শনীর আয়োজন করেছে। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সাব্বির আহমেদ মুন্না। অনুষ্ঠানে অতিথি ছিলেন খুলনা জেলার ভারপ্রাপ্ত প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সুশান্ত কুমার হালদার ও পিরোজপুর সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ইদ্রিস আলী আযিযী।

আয়োজক সূত্র জানায়, প্রদর্শনীতে বিদেশি ম্যাকাউ, কাকাতোয়া, গ্রে প্যারোট, সান কনুর, লরিকেট, রোজিলা, জেন্ড এ কনুর, পাইনঅ্যাপেল কনুর, টার্কোজিয়ান, সাদা টিয়া পাখি, হলুদ টিয়া পাখি, বদরিকা, জাভা, ফিন্স, গোল্ডিয়ান, গোল্ডিয়ানা ফিন্স, জেব্রা ফিন্স, বিদেশি ঘুঘু এবং অস্ট্রেলিয়ান বাজেরিগারসহ বিভিন্ন প্রজাতির লাভ বার্ড স্থান পেয়েছে। খাঁচার ভেতর প্রদর্শিত অপূর্ব সুন্দর এই পাখিগুলো দেখে মুগ্ধ হচ্ছেন দর্শনার্থীরা। তবে এ প্রদর্শনীতে কোনো পাখি বিক্রি করা হচ্ছে না।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *