খুলনায় নৌবাহিনীর বাৎসরিক সমুদ্র মহড়া উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত

আইএসপিআর

বাংলাদেশ নৌবাহিনীর বাৎসরিক সমুদ্র মহড়া ‘এক্সারসাইজ সেফ গার্ড-২০১৮’ এর অংশ হিসেবে খুলনা নৌ অঞ্চলে সমুদ্র সচেতনতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার খুলনাস্থ নৌবাহিনী ঘুাটি বানৌজা তিতুমীর ফেয়ারওয়ে মাল্টিপারপাস হলে আয়োজিত উক্ত সেমিনারে কমান্ডার খুলনা নেভাল এরিয়া রিয়ার এডমিরাল এম আশরাফুল হক প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সেমিনারে পায়রা বন্দর কর্তৃপক্ষের (মেরিন এন্ড হারবার) সদস্য কমডোর সাইদুর রহমান এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিন এর অধ্যাপক ডঃ সালমা বেগমসহ উলে¬খযোগ্য সংখ্যক আলোচকবৃন্দ আলোচনা করেন। এ সময় অন্যান্যদের মধ্যে বিভিন্ন উচ্চপদস্থ সামরিক-বেসামরিক কর্মকর্তা এবং বিভিন্ন মেরিটাইম সংস্থার উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সেমিনারে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে ইকোনমির গুরুত্ব, পায়রা সমুদ্র বন্দর কেন্দ্রিক অর্থনীতি ও নিরাপত্তা ব্যবস্থা, সামুদ্রিক মৎস্য সম্পদ, সমুদ্রে জলবায়ু পরিবর্তনের প্রভাব, সমুদ্র দূষণ ও এর প্রতিকার, দেশের সমুদ্র উপকূলবর্তী পর্যটন উন্নয়ন, সমুদ্র উন্নয়ন বিষয়ক পারস্পরিক তথ্য আদান-প্রদান ও সহযোগিতা বৃদ্ধির বিষয়ে বিস্তারিত আলোচনা অনুষ্ঠিত হয়।

সেমিনারে উপস্থিত মেরিটাইম বিশেষজ্ঞরা ব¬ু ইকোনমির উন্নয়নে একটি সমন্বিত কর্ম পরিকল্পনা প্রণয়নের উপর গুরুত্বারোপ করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি তুার সমাপনী বক্তব্যে সেমিনারে অংশগ্রহণকারী সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং বাংলাদেশের সামুদ্রিক উন্নয়নে সংশি¬ষ্ট সকল সংস্থাকে একসাথে কাজ করার আহ্ববান জানান।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.