February 26, 2024
আঞ্চলিক

খুলনায় ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

 

খবর বিজ্ঞপ্তি

যথাযথ মর্যাদায় ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে নগরীতে পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সা.) পালিত হয়েছে। নগরীর বিভিন্ন সংগঠন দিবসটি পালন উপলক্ষ্যে গত বুধবার পবিত্র কোরআন তেলাওয়াত, বিশ্বনবীর (সা.) জীবনাদর্শের ওপর আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে।

নগর আওয়ামী লীগ : মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি মেয়র আলহাজ¦ তালুকদার আব্দুল খালেক বলেছেন, আমাদের প্রিয় নবী হযরত মোহাম্মদ (সা.) ছিলেন মানবতার মূর্ত প্রতিক অন্ধকারে আলোর বর্তিকা। তিনি যেমন ছিলেন মহানুভব, তেমনি মানবদরদী। বিশ্ব জাহানের শান্তি প্রতিষ্ঠায় তিনি মহান আল্লাহর বাণী মানুষের নিকট পৌঁছে দিয়েছেন। তাঁর সুমহান আদর্শ সমস্ত পৃথিবীর মানবজাতির মধ্যে ছড়িয়ে দিয়েছেন। বিশ্ব শান্তির ধর্ম ইসলাম তিনি প্রতিষ্ঠিত করেছেন। তিনি বিশ্বের সমস্ত ধর্মের মানুষের প্রতি সহানুভূতিশীল হওয়ার শিক্ষা দিয়েছেন। যারা আমাদের প্রিয় নবীর এই আদর্শকে উপেক্ষা করে সাম্প্রদায়িক সংঘাত সৃষ্টি করে তাদেরকে দলমত নির্বিশেষে প্রতিহত করে কঠোরভাবে ব্যবস্থা গ্রহণ করতে হবে। একই সাথে আমাদের প্রিয় নবীর রেখে যাওয়া আদর্শ সকলের মাঝে ছড়িয়ে দিতে হবে। যারা নবীর আদর্শ পালন করে তারা কখনও সাম্প্রদায়িক সংঘাত ও জঙ্গীবাদে লিপ্ত হতে পারে না।

গত বুধবার বিকাল ৪টায় দলীয় কার্যালয়ে হযরত মুহাম্মদ (সা.) এর জন্ম ও ওফাত দিবস পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে নগর আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। আলোচনা সভায় বক্তৃতা করেন নগর আ’লীগ সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা। এসময়ে উপস্থিত ছিলেন আ’লীগ নেতা বীরমুক্তিযোদ্ধা মকবুল হোসেন মিন্টু, বীরমুক্তিযোদ্ধা শ্যামল সিংহ রায়, বীরমুক্তিযোদ্ধা নুর ইসলাম বন্দ, আবুল কালাম আজাদ, অধ্যক্ষ শহিদুল হক মিন্টু, বীরমুক্তিযোদ্ধা অধ্যা. আলমগীর কবির, এ্যাড. খন্দকার মজিবর রহমান, মো. মুন্সি মাহবুব আলম সোহাগ, মাকসুদ আলম খাজা, শেখ ফারুক হাসান হিটলু, হাফেজ মো. শামীম, মো. মফিদুল ইসলাম টুটুল, শেখ নুরমোহাম্মদ, মোজাম্মেল হক হাওলাদার, এ্যাড. মো. সাইফুল ইসলাম, বীরমুক্তিযোদ্ধা শেখ মোশাররফ হোসেন, মাহাবুবুল আলম বাবলু মোল্লা, এস এম আকিল উদ্দিন, মো. মোতালেব মিয়া, রণজিত কুমার ঘোষ, শেখ পীর আলী, মো. সফিকুর রহমান পলাশ, মীর বরকত আলী, এস এম আসাদুজ্জামান রাসেল, এ্যাড. তারিক মাহমুদ তারা, কাউন্সিলর সাহিদা বেগম, আব্দুল হাই পলাশ, চ. ম. মুজিবর রহমান, বাদল সরদার বাবুল, ফয়েজুল ইসলাম টিটো, এমরানুল হক বাবু, আতাউর রহমান রাজু, হাসান ইফতেখার চালু, এ্যাড. শামীম মোশাররফ, ওয়াহিদুল ইসলাম পলাশ, মো. শিহাব উদ্দিন, নূরীনা রহমান বিউটি, নুরজাহান রুমি, আইরিন চৌধুরী, নাসরিন আক্তার, গোলাম হায়দার বুলবুল, মো. আব্দুল কাদের, আলমগীর মল্লিক, জিলহজ্জ হাওলাদার, মো. শহীদুল হাসান, জহির আব্বাস, মাহমুদুর রহমান রাজেস, নিশাত ফেরদৌস অনি, রুম্মান আহমেদসহ দলের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

আলোচনা সভা শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এর আগে নবী করিম (স:) এর জীবনীর উপর ব্যাপক আলোচনা করেন খুলনা আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ হাফেজ মাওলানা আ. খ. ম. জাকারিয়া। দোয়া পরিচালনা করেন হাফেজ মো. আব্দুর রহিম।

কেসিসি : খুলনা সিটি কর্পোরেশনের উদ্যোগে পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (স.) পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষ্যে গত বুধবার সকালে নগর ভবনে পবিত্র কোরআন তেলওয়াত, বিশ্ব নবীর (স.) জীবনাদর্শের ওপর আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন।

কেসিসি’র স্বাস্থ্য, শিক্ষা, পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্য রক্ষা ব্যবস্থা স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর মো: মনিরুজ্জামান-এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন কাউন্সিলর শেখ মোহাম্মদ আলী, মো: হাফিজুর রহমান মনি ও মো: সাইফুল ইসলাম। স্বাগত বক্তৃতা করেন প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মো: আজমুল হক। মহানবী (স.) এর জীবনাদের্শর ওপর আলোচনা করেন খুলনা আলিয়া মাদরাসার মোফাচ্ছের মাওলানা মুশফিকুর রহমান, বায়তুন নাজাত হাফেজিয়া মাদরাসার মুহতামিম হাফেজ শেখ মোহসিন উদ্দিন, ফুলবাড়িগেট জামে মসজিদের ইমাম মাওলানা আক্কাস আলী ও কেসিসি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক হাফেজ মাওলানা আহসান হাবীব। আলোচনা শেষে দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন কেসিসি শিক্ষক সমতিরি সভাপতি মাওলানা নাসির উদ্দিন কাশেমী।

অন্যান্যের মধ্যে কেসিসি’র প্রধান প্রকৌশলী মো: এজাজ মোর্শেদ চৌধুরী, প্রধান রাজস্ব কর্মকর্তা মো: মনোয়ার হোসেন, বাজেট কাম একাউন্টস অফিসার এম এম হাফিজুর রহমান, শিক্ষা ও সাংস্কৃতিক কর্মকর্তা এসকেএম তাছাদুজ্জামানসহ কেসিসি’র কর্মচারীবৃন্দ ও কেসিসি পরিচালিত মক্তবসমূহের শিক্ষকবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

খুলনা কলেজিয়েট গার্লস স্কুল : গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় নগরীর খালিশপুরস্থ কেসিসি পরিচালিত কলেজিয়েট গার্লস স্কুল মিলনায়তনে পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সঃ) ২০২১ পালন উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক। খুলনা সিটি কর্পোরেশন এ অনুষ্ঠানের আয়োজন করে।

কেসিসি’র শিক্ষা, স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা এবং স্বাস্থ্য রক্ষা ব্যবস্থা স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর মোঃ মনিরুজ্জামান-এর সভাপতিত্বে আলোচনা সভা ও দোয়া মাহফিলে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন মেয়র প্যানেলের সদস্য এ্যাড. মেমরী সুফিয়া রহমান শুনু, কাউন্সিলর মুন্সী আব্দুল ওয়াদুদ, শেখ মোসারফ হোসেন, মোঃ ডালিম হাওলাদার, সংরক্ষিত আসনের কাউন্সিলর মনিরা আক্তার, সাহিদা বেগম ও পারভীন আক্তার।

অনুষ্ঠানে মহানবী (সঃ) এঁর জীবনাদর্শের ওপর আলোচনা করেন দৌলতপুর জামে মসজিদের পেশ ইমাম মাওঃ ইব্রাহীম খলিল ও দোয়া পরিচালনা করেন বায়তুন নাজাত জামে মসজিদের খতিব মাওঃ ওবায়দুর রহমান। কেসিসি’র শিক্ষা ও সাংস্কৃতিক কর্মকর্তা এস কে এম তাছাদুজ্জামানসহ স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ, অবিভাবকবৃন্দ, শিক্ষার্থী ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। খালিশপুর কলেজিয়েট স্কুলের ছাত্রীরা অনুষ্ঠানে নাতে রাসুল পরিবেশন করেন।

খুলনা বিশ^বিদ্যালয় : পবিত্র ঈদ-ই মিলাদুন্নবী (সা.) উদযাপন উপলক্ষ্যে গত বুধবার বাদ যোহর খুলনা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুসের পরিচালনায় পবিত্র কোরআন ও হাদিসের আলোকে মহানবী (সা.) এর শিক্ষা ও আদর্শ দিক তুলে ধরে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুফতি আব্দুল কুদ্দুস। পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন প্রশাসন ভবন সংলগ্ন মসজিদের পেশ ইমাম ক্বারী মুস্তাকিম বিল্লাহ। পরে দোয়া অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

খুলনা প্রেসক্লাব : খুলনা প্রেস ক্লাবের উদ্যোগে গত বুধবার বেলা ১১টায় ক্লাবের হুমায়ুন কবীর বালু মিলনায়তনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন খুলনা প্রেস ক্লাবের সভাপতি এস এম জাহিদ হোসেন। সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক হাসান আহমেদ মোল্লা।

এ সময়ে উপস্থিত ছিলেন খুলনা প্রেসক্লাবের সহকারী সম্পাদক মাহবুবুর রহমান মুন্না, নির্বাহী সদস্য সোহেল মাহমুদ, ক্লাব সদস্য মোজাম্মেল হক হাওলাদার, শেখ আব্দুল্লাহ ও দেবব্রত রায়, ইউজার সদস্য এস এম বাহাউদ্দিন ও তুফান গাইনসহ অন্যান্য সাংবাদিকবৃন্দ।  সভায় বক্তারা মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) এর জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। পরে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া পরিচালনা করেন খুলনা প্রেস ক্লাবের ইমাম ইফসুফ হাবিব।

কুয়েট : খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এ পবিত্র ‘ঈদ-ই-মিলাদুন্নবী (সাঃ)’ যথাযথ মর্যাদায় পালন করা হয়েছে। গত বুধবার সূর্যোদয়ের সাথে সাথে প্রশাসনিক ভবন, ভাইস-চ্যান্সেলর বাসভবন ও হলসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এছাড়া আসর বাদ বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে পবিত্র ‘ঈদ-ই-মিলাদুন্নবী (সাঃ)’ উপলক্ষ্যে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনা ও দোয়া অনুষ্ঠানে বিশ^বিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন, শিক্ষকবৃন্দ, কর্মকর্তাবৃন্দ, কর্মচারীবৃন্দ, শিক্ষার্থীবৃন্দসহ সুধীজন অংশগ্রহণ করেন।

১৬নং ওয়ার্ড আ’লীগ : গত বুধবার মাগরিব বাদ ১৬নং ওয়ার্ড আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে মহানবী হযরত মুহম্মদ (সাঃ) এর জীবনাদর্শ ও কর্মের ওপর আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এই সময় উপস্থিত ছিলেন মহানগর আ’লীগের উপদেষ্টা শেখ আকতার হোসেন সন্টু, নগর আ’লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক শেখ মোঃ আনোয়ার হোসেন, ১৬নং ওয়ার্ড আ’লীগ সভাপতি শেখ আবিদ উল্লাহ, সাধারণ সম্পাদক শেখ হাসান ইফতেখার চালু, আ’লীগ নেতা কাজী মজিবুল হক, শেখ আরিফ উল্লাহ, খান রফিকুল ইসলাম মুকুল, ইজাবুল হক ইজু, মোঃ আশরাফ আলী হাওলাদার শিপন,  জহিরুল, আলম রিয়াদ, মঈন মিয়া লাভলু, মোঃ শাহিন হাওলাদার, মোঃ দেলোয়ার হোসেন, সুমন আল মোল্যা, জিয়াউল ইসলাম জীবন, শেখ জিয়া, মোল্যা বাকাওয়াল, আলাউদ্দিন মোল্যা, শেখ ফিরোজ, সুলতান মোল্যা, হাসান, শেখ মনির, শেখ নিজাম, জুয়েল, মাহাবুবসহ ওয়ার্ডের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ। দোয়া পরিচালনা করেন মুফতি মোঃ রফিকুল ইসলাম।

নগর জাতীয় পার্টি : গত বুধবার বাদ মাগরিব জাতীয় পার্টি মহানগরের উদ্যোগে ডাকবাংলাস্থ দলীয় কার্যালয়ে এক আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। সিনিয়র যুগ্ম আহŸায়ক শাহ মোঃ লায়েক উল্লাহ’র সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহণ করেন ও উপস্থিত ছিলেন- আব্দুল্লাহ আল মামুন, প্রিন্স হোসেন কালু, এজাজ আহমেদ খান, শহীদ হাওলাদার, আঃ গফফার মোড়ল, মাজাহার জোয়ার্দ্দার পান, গাজী খোকন, কাজী আব্দুল্লাহ, অমিত হাসান অয়ন, অপূর্ব দত্ত নেকু, মোঃ শাহাবুদ্দিন, মোঃ জাহিদ, মিণ্টু হাওলাদার, গাজী মোশাররফ প্রমুখ।

লোকজ সাংস্কৃতিক পরিষদ : লোকজ সাংস্কৃতিক পরিষদ (লোসাপ)-এর উদ্যোগে গত বুধবার বাদ মাগরিব সংগঠনের নিজস্ব কার্যালয়ে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। মিলাদ মাহফিলে উপস্থিত ছিলেনÑবাংলাদেশ ব্যাংকের সাবেক জয়েন্ট ডিরেক্টর কবি মোঃ শরীফুল ইসলাম, এ্যাড. আবুল কালাম আজাদ, এ্যাড. আশিকুল ইসলাম, সংগঠনের সাধারণ সম্পাদক শেখ মেহরাবুল ইসলাম (চপল), মোঃ ফারহান হাসিন, তীর্থ অধিকারী সন্তু, আবরার সাকিব, ওয়ালিদ হাসান, মোঃ হারুন গাজী, শেখ আতিয়ার রহমান, এম এ হাসান প্রমুখ। মাহফিলে দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি অটুট ও বিশ্ববাসীর শান্তি কামনা করে মুনাজাত করা হয়। দোয়া পরিচালনা করেন খাজা রফিকুল ইসলাম। দোয়া মাহফিল শেষে তাবারক বিতরণ করা হয়।

স্টেশন রোড জামে মসজিদ : নগরীর স্টেশন রোড জামে মসজিদের পক্ষ থেকে পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী পালিত হয়েছে। গত বুধবার বাদ মাগরিব এর আয়োজন করা হয়। সভাপতিত্ব করেন মসজিদ পরিচালনা পরিষদের সভাপতি আলহাজ¦ শরীফ আতিয়ার রহমান। অনুষ্ঠান পরিচালনা করেন সাধারণ সম্পাদক মুহাম্মদ আবু সাঈদ। প্রধান আলোচক ছিলেন সোনাডাঙ্গা আবাসিক এলাকার (১ম ফেজ) বায়তুল মোকাররম জামে মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মফিতি রশিদ আহম্মদ। উপস্থিত ছিলেন আলহাজ¦ কাঞ্চল আলী খান, সামসুল হক, কবির হোসেন মৃধা, আসলাম জমার্দ্দার, আলহাজ¦ মীর মোহাম্মদ বাবু, কামরুজ্জামন টিপু, মফিজুল ইসলাম, গাজী সাইফুল ইসলাম, মাহবুব আলী, শহিদুল ইসলাম, মাজিদুল ইসলাম, বিশ^াস মাহবুবুর রহমান ও হাফেজ মো. ফারুক। মোনাজাত পরিচালনা করেন মসজিদের ইমাম হাফেজ আফসার উদ্দিন।

জেলা হকার্স এ্যাসোসিয়েশন : জেলা হকার্স এ্যাসোসিয়েশনের পক্ষ থেকে পবিত্র ঈদে মিলাদুন্নবী পালিত হয়েছে। গত বুধবার বাদ আসর খাজা খানজাহান আলী হকার্স মার্কেট জামে মসজিদে এর আয়োজন করা হয়। সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আলহাজ¦ অধ্যাপক মো. আজম খান। অনুষ্ঠান পরিচালনা করেন সাধারণ সম্পাদক আলহাজ¦ মো. মোস্তফা পাটয়ারী। উপস্থিত ছিলেন আলহাজ¦ মো. জয়নাল আবেদীন, আলহাজ¦ মো. আব্দুর রাজ্জাক, মো. আজাদ খান, মো. কালাম ফকির, মো. নাদের আলী, আলহাজ¦ মো. বদরুল আলম সাগর, মো. ইসরাইল শেখ, মো. মোসলেম আলী খান, মো. ওহিদুল ইসলাম ও মো. হাবিবুর রহমানসহ সংগঠনের সদস্য এবং ব্যবসায়ীবৃন্দ। মোনাজাত পরিচালরনা করেন  মসজিদের ইমাম হাফেজ মাওলানা মুফতি হেলাল উদ্দিন।

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *