খুলনায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালিত

 

খবর বিজ্ঞপ্তি

খুলনা মহানগরী এলাকায় গতকাল শনিবার জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন (২য় রাউন্ড) পালিত হচ্ছে। সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক সকালে ১২নং ওয়ার্ডস্থ সূর্যের হাসি ক্লিনিক প্রাঙ্গণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে একটি শিশুকে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানোর মধ্য দিয়ে ক্যাম্পেইনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

উদ্বোধনকালে সিটি মেয়র বলেন, ভিটামিন ‘এ’ অপুষ্টিজনিত অন্ধত্বসহ শিশুদের বিভিন্ন জটিল রোগের আক্রমণ থেকে রক্ষা করে। বাংলাদেশে ভিটামিন-এ এর অভাবজনিত সমস্যা প্রতিরোধে সরকার বছরে দুইবার জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইনের আয়োজন করে থাকে। তাই একটি শিশুও যেন জাতীয় গুরুত্বপূর্ণ এ কর্মসূচী থেকে বাদ না পড়ে সেদিকে লক্ষ্য রাখার জন্য তিনি সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান।

কেসিসি’র কাউন্সিলর মো: মনিরুজ্জামান এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন কাউন্সিলর মুন্সী আব্দুল ওয়াদুদ, সংরক্ষিত আসনের কাউন্সিলর পারভীন আক্তার, সাহিদা বেগম, মাজেদা খাতুন, স্বাস্থ্য বিভাগ-খুলনার উপ-পরিচালক ডা. সুশান্ত কুমার ও সিভিল সার্জন ডা. আব্দুর রাজ্জাক। অন্যান্যের মধ্যে স্বাস্থ্য অধিদপ্তর-খুলনার উপ-পরিচালক ডা. সৈয়দ জাহাঙ্গীর হোসেন, সহকারী পরিচালক ডা. ফেরদৌসী আক্তার, কেসিসি’র স্বাস্থ্য কর্মকর্তা ডা. স্বপন কুমার হালদার, সহকারী স্বাস্থ্য কর্মকর্তা ডা. শরীফ শাম্মিউল ইসলাম সহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। স্বাগত বক্তৃতা করেন কেসিসি’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এ কে এম আব্দুল্লাহ।

উল্লেখ্য, ক্যাম্পেইনে মহানগরীর ৬-১১ মাস বয়সী ১০ হাজার ৭’শ ৭৫ জন শিশুকে নীল রঙের এবং ১২-৫৯ মাস বয়সী ৮১ হাজার ৬৭ জন শিশুকে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কর্মসূচী সফল করতে নগরীর ৩১টি ওয়ার্ডের ৫৮০টি কেন্দ্র, ৮০টি মোবাইল টিম এবং বেসরকারি সংস্থা কর্তৃক পরিচালিত ৫০টি কেন্দ্রের মাধ্যমে ৬২ জন সুপারভাইজারের তত্ত্বাবধানে প্রায় ১ হাজার ৪’শ ২০ জন স্বেচ্ছাসেবী নিয়োজিত রয়েছেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *