April 16, 2024
আঞ্চলিক

খুলনায় জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত

 

দ: প্রতিবেদক

দুর্যোগ ঝুঁকি  হ্রাসে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে খুলনায় গতকাল জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত হয়। দিবসটি পালন উপলক্ষ্যে খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে সার্কিট হাউস সম্মেলনকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন বলেন, দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ অত্যন্ত দুর্যোগ ঝুঁকি প্রবণ এলাকা। জলবায়ু পরিবর্তন এই ঝুঁকিকে আরো বাড়িয়ে দিয়েছে। কিন্তু প্রাকৃতিক দুর্যোগের উপর মানুষের কোন হাত না থাকলেও প্রস্তুতি খাকলে দুর্যোগের ক্ষয়ক্ষতি অনেকটা প্রশমন করা সম্ভব। প্রধান অতিথি আরো বলেন, প্রাকৃতিক দুর্যোগের পাশাপাশি মনুষ্যসৃষ্ট কিছু দুর্যোগ আমাদের চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। বড় বড় ভবন নির্মাণের ক্ষেত্রে বিল্ডিং কোড যথাযথভাবে মানা হচ্ছেনা। নিরাপত্তার কথা চিন্তা না করে ভবন নির্মাণ কোম্পানীগুলো ব্যবসায়িক লাভের কথা চিন্তা করে নি¤œমানের দ্রব্য দিয়ে ভবন নির্মাণ করছে। তিনি প্রত্যেককে তার নিজ নিজ অবস্থান থেকে দেশের প্রচলিত নিয়ম কানুন মেনে চলার মাধ্যমে দুর্যোগের ক্ষয়ক্ষতি হ্রাসে এগিয়ে আসার আহবান জানান।

বিশেষ অতিথিরা বলেন, প্রত্যেক উৎসবে আমরা যেমন পূর্ব প্রস্তুতি গ্রহণ করি ঠিক তেমনিভাবেই দুর্যোগ মোকাবেলায় পূর্ব প্রস্তুতি গ্রহণের সময় এসেছে। এক্ষেত্রে তাঁরা টেলিভিশন, বেতার, পত্রপত্রিকা, লিফলেট ইত্যাদির মাধ্যমে ব্যাপক প্রচারের মাধ্যমে জনসচেতনতা বাড়ানোর উপর গুরুত্বারোপ করেন।

আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার ম. জাভেদ ইকবাল, জেলা ত্রাণ ও পুর্ণবাসন কর্মকর্তা আজিজুল হক জোয়ার্দ্দার, ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক রেজাউল করিম, মুক্তিযোদ্ধা আলমগীর কবির প্রমুখ। সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমান।

এর আগে সকালে একটি বর্ণাঢ্য র‌্যালি হাদিস পার্ক থেকে শুরু হয়ে সার্কিট হাউসে গিয়ে শেষ হয়।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *