May 21, 2024
আঞ্চলিক

খুলনায় জাতির পিতার জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন

দ: প্রতিবেদক
স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০১৯ বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে গতকাল রবিবার খুলনায় উদ্যাপিত হয়। এ উপলক্ষে নগরীতে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, র‌্যালি, বক্তৃতা, কবিতা পাঠ, রচনা, হাতের লেখা, উপস্থিত বক্তৃতা ও চিত্রাংকন প্রতিযোগিতা, প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন, ধর্মীয় প্রতিষ্ঠানে দোয়া-মাহফিলসহ অন্যান্য অনুষ্ঠানমালার আয়োজন করা হয়।
সকালে খুলনা নিউ মার্কেট হতে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে বাংলাদেশ বেতার খুলনা কেন্দ্রে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শেষ হয়। র‌্যালিতে খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোঃ আব্দুস সামাদ, বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, কেএমপির ভারপ্রাপ্ত পুলিশ কমিশনার সরদার রকিবুল ইসলাম, মুক্তিযোদ্ধা, বিভাগীয় ও জেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা, সরকারি-বেসরকারি কর্মকর্তা, বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থীসহ শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন।
খুলনা মহানগর ও জেলা আওয়ামী লীগের উদ্যোগে সকাল সাতটায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও সকালে আলোচনা সভা ও কেককাটা অনুষ্ঠিত হয়।
সকল শিক্ষা প্রতিষ্ঠানে জাতির পিতার জীবন ও আদর্শ এবং বাংলাদেশের স্বাধীনতা সম্পর্কে আলোচনা, জাতির পিতার জীবনাদর্শের উপর তথ্যভিত্তিক ভ্রাম্যমাণ চলচ্চিত্র প্রদর্শনী, সংবাদপত্রসমূহে বিশেষ নিবন্ধ ও ক্রোড়পত্র প্রকাশ করা হয়। বাংলাদেশ বেতার খুলনা দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালাও প্রচার করে। সকালে খুলনা সিটি কর্পোরেশনের উদ্যোগে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, কেক কাটা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক। এছাড়াও দিবসটি পালন উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক দল, সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান পৃথক পৃথক অনুষ্ঠানের আয়োজন করে।
খুলনা সিটি কর্পোরেশন : খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, শতাব্দির মহানায়ক স্বাধীন বাংলাদেশের স্থপতি বাঙালী জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাঁর আজীবন ত্যাগ ও বলিষ্ট নেতৃত্বে স্বাধীন দেশ হিসেবে বিশ্ব দরবারে মাথা উচু করে দাঁড়াতে পেরেছি। তাই বাঙালী জাতি চিরকাল শ্রদ্ধা ও কৃতজ্ঞতার সাথে বঙ্গবন্ধুকে স্মরণ করতে থাকবে।
সিটি মেয়র গতকাল রবিবার সকালে নগর ভবনে আয়োজিত শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও কেক কাটা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০১৯ পালন উপলক্ষে খুলনা সিটি কর্পোরেশন এ অনুষ্ঠানের আয়োজন করে। এর আগে সিটি মেয়র নগর ভবনে রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তাবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন এবং জন্মদিনের কেক কাটেন।
কেসিসি’র কাউন্সিলর মো: মনিরুজ্জামান-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন প্যানেল মেয়র মো: আমিনুল ইসলাম মুন্না, মো: আলী আকবর টিপু, কাউন্সিলর এস এম খুরশিদ আহম্মেদ টোনা, ইমাম হাসান চৌধুরী ময়না, ফকির মো: সাইফুল ইসলাম, মো: সুলতান মাহমুদ পিন্টু, মো: ডালিম হাওলাদার, সংরক্ষিত আসনের কাউন্সিলর পারভীন আক্তার, কনিকা সাহা, মাহমুদা বেগম, মাজেদা খাতুন, সচিব মো: আজমুল হক ও প্রধান রাজস্ব কর্মকর্তা মো: আব্দুর রহমান। স্বাগত বক্ততৃা করেন কেসিসি’র শিক্ষা ও সাংস্কৃতিক কর্মকর্তা এসকেএম তাছাদুজ্জামান। কেসিসি’র কর্মকর্তা, কর্মচারী সহ নগরীর গণ্যমান্য ব্যক্তিবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। পরে সিটি মেয়র চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।
খুলনা বিশ্ববিদ্যালয় : খুলনা বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস পালনে গৃহীত বিভিন্ন কর্মসূচির মধ্যে সকাল ৮ টায় অদম্য বাংলার সামনে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে দিবসের কর্মসূচি প্রথমপর্ব শুরু হয়। উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বিশ্ববিদ্যালয়ের পক্ষে প্রথম পুষ্পমাল্য অর্পণ করেন। বিভিন্ন সংগঠনসমূহ শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে। পরে উপাচার্য অদম্য বাংলা চত্ত¡রে আইন ডিসিপ্লিনের উদ্যোগে প্রকাশিত বঙ্গবন্ধুর বিজয় নিশান দেয়াল প্রত্রিকার উদ্বোধন করেন। এছাড়া উপাচার্য এ দিবস উপলক্ষে অদম্যবাংলা চত্বরে আয়োজিত আলোকচিত্র প্রদর্শনী ঘুরে দেখেন।
এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্কুলের ডিন, রেজিস্ট্রার ভারপ্রাপ্ত, ডিসিপ্লিন প্রধান, ছাত্রবিষয়ক পরিচালক, প্রভোস্টবৃন্দ, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারিবৃন্দ উপস্থিত ছিলেন। পরে সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয় মন্দিরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিবস উপলক্ষে প্রার্থনা করা হয়। এছাড়া দিনের অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে বেলা ৩টা হতে ৪টা পর্যন্ত শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা (রেজিস্ট্রেশন বেলা ২:৩০ মিনিট হতে ৩টা পর্যন্ত)। বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তন বিকেল ৪ টায় আলোচনা সভা। আলোচনা সভায় উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এর চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইউজিসির সদস্য প্রফেসর ড. এম. শাহ্ নওয়াজ আলি। এছাড়া বাদ যোহর মসজিদ দোয়া মাহফিল এবং দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী (অদম্য বাংলা চত্ত¡র)। চিত্রাংকন প্রতিযোগিতা ৩টি বিভাগে ভাগ করা হয়েছে। ক-বিভাগে: শিশু শ্রেণি থেকে ১ম শ্রেণি, খ-বিভাগে: ২য় শ্রেণি থেকে ৩য় শ্রেণি, গ-বিভাগে: ৪র্থ শ্রেণি থেকে ৫ম শ্রেণি পর্যন্ত। বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের ২য় তলায় এই শিশু চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।
কুয়েট : খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০১৯ উদ্যাপিত হয়েছে। দিবসটি উদ্যাপন উপলক্ষ্যে সকাল ৯টায় ক্যাম্পাসস্থ বঙ্গবন্ধু স্কয়ারে বঙ্গবন্ধ’ুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন।
এছাড়া, বাংলাদেশ ছাত্রলীগ, কর্মচারী সমিতি (৩য় শ্রেণী), কর্মচারী সমিতি (৪র্থ শ্রেণী) ও বঙ্গবন্ধু কর্মচারী পরিষদের আয়োজনে আলাদা আলাদাভাবে জন্মদিনের কেক কাটেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন।
শ্রদ্ধা নিবেদন শেষে স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারে সকাল ৯ঃ৩০ টায় বিশ্ববিদ্যালয়ের আয়োজনে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন। পরিচালক (ছাত্র কল্যাণ) প্রফেসর ড. শিবেন্দ্র শেখর শিকদারের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তৃতা করেন সিভিল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন প্রফেসর ড. কাজী হামিদুল বারী, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন প্রফেসর ড. মহিউদ্দিন আহমাদ ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন প্রফেসর ড. মোহাম্মদ আরিফুল ইসলাম। পাবলিক রিলেশনস অফিসার মনোজ কুমার মজুমদারের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন শিক্ষক সমিতির সহ-সভাপতি ও ইউআরপি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোঃ মোস্তফা সারোয়ার, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট প্রফেসর ড. পিন্টু চন্দ্র শীল, অফিসার্স এসোসিয়েশনের সভাপতি প্রকৌঃ মোঃ আনিছুর রহমান ভুঞা, খুলনা ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুলের প্রধান শিক্ষক আয়শা সিদ্দিকা, বাংলাদেশ ছাত্রলীগ কুয়েট শাখার সাধারণ সম্পাদক ও ছাত্র কল্যাণ কমিটির সদস্য-সচিব সাদমান নাহিয়ান সেজান, কর্মচারী সমিতির (৩য় শ্রেণী) সভাপতি মোঃ মামুনুর রশীদ জুয়েল, কর্মচারী সমিতির (৪র্থ শ্রেণী) সভাপতি ইমরান আলী রনি, বঙ্গবন্ধু কর্মচারী পরিষদের সভাপতি সোনালী বিনতে শরীফ।
আলোচনা অনুষ্ঠান শেষে খুলনা ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল (প্রাথমিক ও মাধ্যমিক) ও উম্মেষ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের যৌথ উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এছাড়া স্কুলের শিক্ষার্থীদের অংশগ্রহণে রচনা, চিত্রাংকত, হাতের সুন্দর লেখা, নির্ধারিত উপস্থিত বক্তৃতা ও বঙ্গবন্ধুর জীবন আলেখ্যসহ বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন।
সকাল ৮ঃ৪৫ টায় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন এর নেতৃত্বে স্কুলসমূহের শিক্ষার্থী, শিক্ষকবৃন্দের অংশগ্রহণে একটি আকর্ষনীয় শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষীণ করে স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারের সম্মুখে এসে শেষ হয়। এছাড়া, আসর বাদ বঙ্গবন্ধুর আতœার মাগফেরাত কামনা করে বিশ্ববিদালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে দোয়া মাহ্ফিল অনুষ্ঠিত হয়।
জেলা পরিষদ : স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০১৯ উপলক্ষে খুলনা জেলা পরিষদের উদ্যোগে ১৭ মার্চ বেলা ১১.৩০টায় চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়।
প্রতিযোগিতার বিষয়বস্তু ছিল গ্রæপ: (ক) প্লে + নার্সারী = যেমন কিছু তেমন আঁকো, গ্রæপ: (খ) প্রথম শ্রেণী + দ্বিতীয় শ্রেণী = বঙ্গবন্ধুর জন্মদিন এবং গ্রæপ: (গ) তৃতীয় শ্রেণী + চতুর্থ শ্রেণী + পঞ্চম শ্রেণী = বঙ্গবন্ধুর প্রতিকৃতি
উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ। শুরুতে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর জন্মদিন উপলক্ষে বঙ্গবন্ধুর জীবনী নিয়ে আলোচনা করেন। পরে কেক কাটেন এবং চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদেরদের মাঝে পুরষ্কার বিতরণ করেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আছাদুজ্জামান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সহকারী প্রকৌশলী মোঃ হাফিজুর রহমান খান, প্রশাসনিক কর্মকর্তা এস.এম. মাহাবুবুর রহমান, উপ-সহকারী প্রকৌশলী বিপ্লব কুমার বিশ্বাস, তত্ত¡াবধায়ক, করোনেশন কারিগরী বিদ্যালয় এবং উপ-সহকারী প্রকৌশলী আব্দুর রহিমসহ জেলা পরিষদের অন্যান্য কর্মকর্তা কর্মচারীবৃন্দ।
নগর ছাত্রলীগ : স্বাধীনতার মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৯৯তম জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০১৯ উপলক্ষ্যে বর্ণাঢ্য অনুষ্ঠান উদযাপন করেছে খুলনা মহানগর ছাত্রলীগ। গতকাল রবিবার খুলনা প্রেসক্লাবে দিনব্যাপী চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, রচনা প্রতিযোগিতা, ৭ই মার্চের ভাষণের প্রতিযোগিতা, কুইজ কুইজ প্রতিযোগিতা, বক্তৃতা প্রতিযোগিতা ও কেককাটা অনুষ্ঠিত হয়, তার পূর্বে অনুষ্টান শুরুতে জাতির পিতার প্রতিকৃতিতে মাল্যদান করা হয়।
খুলনা মহানগর ছাত্রলীগের সভাপতি শেখ শাহাজালাল হোসেন সুজন এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আসাদুজ্জামান রাসেল এর পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা মহানগর আওয়ামী লীগের সভাপতি ও খুলনা সিটি মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যন শেখ হারুনুর রশিদ এবং খুলনা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য আলহাজ্ব মিজানুর রহমান মিজান।
এছাড়া উপস্থিত ছিলেন আওয়ামী লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা নুর ইসলাম বন্দ, মোঃ আশরাফুল ইসলাম, প্রেসক্লাব সাধারণ সম্পাদক মোঃ সাহেব আলী, যুবলীগ নেতা আনিসুর রহমান পপলু, মনিরুজ্জামান সাগর, মুন্সি নাহিদুজ্জামান, এমএম আকিল উদ্দীন, মোঃ আমির হোসেন, শফিকুর রহমান পলাশ, মিজানুর রহমান মিজু, অভিজিৎ সরকার দেবু, সাংবাদিক নেতা নূর হাসান জনি ও অভিজিৎ পাল, মহানগর ছাত্রলীগ নেতা সোহেল বিশ্বাস, আসাদুজ্জামান বাবু, মাসুদ হোসেন সোহান, রনবীর বাড়ই সজল, হীরক কুমার গাইন, এখতিয়ার মোল্লা, ঝলক বিশ্বাস, আলিমুল জিয়া, সোহান হোসেন শাওন, মাহামুদুর রহমান রাজেস, তরিকুল ইসলাম তুফান, শাহীন আলম, দিবাকর সাহা, আহনাফ অর্পন, জহির আব্বাস প্রমুখ।
জেলা ছাত্রলীগ : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে খুলনা জেলা ছাত্রলীগের উদ্যোগে রক্তদান কর্মসূচি পালিত হয়েছে। গতকাল রবিবার বেলা ১১টায় খুলনা দলীয় কার্যালয়ে এ রক্তদান কর্মসূচিতে উপস্থিত ছিলেন খুলনা জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, খুলনা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য আলহাজ্ব মিজানুর রহমান মিজান, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোঃ কামরুজ্জামান জামাল, জেলা ছাত্রলীগের সভাপতি মোঃ পারভেজ হাওলাদার, সাধারণ সম্পাদক মোঃ ইমরান হোসেন, আবু সাঈদ রনি, মোঃ রফিকুল ইসলাম রফিক, জাকারিয়া রহমান ওমান, মঞ্জুরুল ইসলাম মঞ্জু, গাজী মহিদুল ইসলাম, বাপন রায়, প্রতাপ ঘোষ, অসীম কুমার গাইন, আমির মোমেন রানা, মোঃ আবু সাঈদ খান, তানভীর রহমান আকাশ, শুভ সেন প্রমুখ।
স্বেচ্ছায় এ রক্তদান কর্মসূচিতে জেলা ছাত্রলীগের নেতা-কর্মীরা ৪০ ব্যাগ রক্তদান দান করেন এবং বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি যুব রেড ক্রিসেন্ট, খুলনা জেলা ইউনিটের সহযোগিতায় জেলা ছাত্রলীগের নেতা-কর্মীদের বিনামূল্যে রক্তের গ্রæপ নির্ণয় করা হয়। এর আগে জেলা ছাত্রলীগ নেতৃবৃন্দ সকাল ৬টায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন এবং সকাল ৮টায় খুলনা বেতার কার্যালয় চত্বরে বঙ্গবন্ধুর ভাষ্কর্যে আওয়ামী লীগ নেতৃবৃন্দদের সাথে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।
সোহরাওয়ার্দী কলেজ : ব্যাপক কর্মসূচীর মধ্য দিয়ে খুলনা শহীদ সোহরাওয়ার্দী কলেজে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়। কর্মসূচীর মধ্যে ছিলো বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, দোয়া মাহফিল দলীয় সংগীত পরিবেশন কেক কাটা, রচনা প্রতিযোগীতা ও আলোচনা সভা। অধ্যক্ষ মাধব চন্দ্র রায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সাবেক এমপি আলহাজ্ব মুহাম্মদ মিজানুর রহমান মিজান, বিশেষ অতিথি ছিলেন প্যানেল মেয়র মোঃ আলী আকবর টিপু, বক্তব্য রাখেন শেখ দিদারুল আলম, আসাদ উল্লাহ, ইমরান হোসেন ও গভর্নিং বডির সদস্য শেখ শওকত হোসেন।
বিআইডব্লিউটিএ সিবিএ : স্বাধীনতার মহান স্থাপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন উপলক্ষে বিআইডবিøউটিএ শ্রমিক- কর্মচারী ইউনিয়ন (২১৭৬) সিবিএ বিভিন্ন কর্মসূচি পালন করে। কর্মসূচির মধ্যে ছিল আলোচনা সভা, দোয়া মাহফিল ও কেককাটা। গতকাল রবিবার বাদ জোহর টার্মিনাল ভবনস্থ ইউনিয়ন কার্যালয় এর আয়োজন করা হয়।
সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মো. জাকির হোসেন। বক্তৃতা করেন সদস্য সচিব সজল মল্লিক, মো. আকতার হোসেন, মো. সোহেল রানা মোল্লা, মো. শাহ আলম প্রমূখ। পরে বঙ্গবন্ধুসহ নিহত পরিবারের সদস্য আত্মার মাগফেরাত ও প্রধানমন্ত্রীর দীর্ঘায়ু কামনা করে মোনাজাত করা হয়।
খুলনা বিএমএ : বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন (বিএমএ) খুলনা শাখার পক্ষ থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৯৯তম জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু কিশোর দিবস-২০১৯ উপলক্ষে খুলনা বিএমএ’র পক্ষ থেকে বিএমএ ভবনে স্থাপিত বঙ্গবন্ধু’র মুর‌্যালে শ্রদ্ধানিবেদন, মিষ্টি বিতরন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
খুলনা বিএমএ’র সভাপতি ও সংগঠনের কেন্দ্রীয় সহ-সভাপতি ডা. শেখ বাহারুল আলম, এর সভাপতিত্বে খুলনা বিএমএ’র ভারপ্রাপ্ত দপ্তর সম্পাদক ডা. মোহাম্মদ হাসান এর সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন খুলনা বিএমএ’র সাধারন সম্পাদক ডা. মোঃ মেহেদী নেওয়াজ, সাবেক সাধারণ সম্পাদক ডা. আনোয়ারুল আজাদ, বিএমএ’র কেন্দ্রীয় কাউন্সিল সদস্য ডা. ইউনুচউজ্জামান খান তারিম, ডা. এস এম তুষার আলম, ডা. কাজী করিম নেওয়াজ, ডা. বাপ্পারাজ দত্ত, খুলনা সদর হাসপাতালের কনসালটেন্ট ডা. উৎপল কুমার চন্দ প্রমূখ।
স্বাচিপ খুলনা : স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ ) খুলনা জেলা শাখার পক্ষ থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৯৯তম জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০১৯ উপলক্ষে খুলনা স্বাচিপ এর পক্ষ থেকে খুলনা মেডিকেল কলেজে বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে শ্রদ্ধানিবেদন, মিষ্টি বিতরন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
খুলনা স্বাচিপের সভাপতি ডা. এস এম সামছুল আহসান মাসুম, এর সভাপতিত্বে দপ্তর সম্পাদক ডা. এস এম তুষার আলম এর সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন খুলনা জেলা স্বাচিপের সাধারন সম্পাদক ও সংগঠনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ডা. মোঃ মেহেদী নেওয়াজ, খুলনা জেলা স্বাচিপের সাংগঠনিক সম্পাদক ডা. ইউনুচউজ্জামান খান তারিম, প্রচার সম্পাদক ডা.মোঃ জিল্লুর রহমান তরুন, সমাজ কল্যাণ সম্পাদক ডা. অনল রায়, কর্যকরী পরিষদ সদস্য ডা. আনোয়ারুল আজাদ, অধ্যাপক ডা. কাজী হামিদ আসগার, অধ্যাপক ডা. পরিতোষ কুমার চৌধুরী, ডা. সাইফুল্লাহ মানসুর, খুলনা মেডিকেল কলেজ এর অধ্যক্ষ অধ্যাপক ডা. এম এ আহাদ, খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের তত্ত¦াবধায়ক ডা. এ টি এম মঞ্জুর মোর্শেদ প্রমূখ ।
নগর কৃষক লীগ : হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৯৯তম জন্মদিন উপলক্ষে খুলনা জেলা ও মহানগর আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে খুলনা মহানগর কৃষক লীগ এর সাধারন স¤পাদক বি এম সজীব এর উদ্যোগে নগর আওয়ামী লীগ এর সাধারণ স¤পাদক আলহাজ্ব মিজানুর রহমান মিজান কেক কেটে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন করেন।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহানগর যুবলীগের যুগ্ম আহবায়ক মনিরুজ্জামান সাগর, মুন্সি নাহিদুল ইসলাম, সেচ্ছাসেবক লীগের প্রচার স¤পাদক মিজানুর রহমান জিয়া, ছাত্রলীগ নেতা মুজিবুর রহমান মুজিব। এময় উপস্থিত ছিলেন মহানগর কৃষক লীগ নেতা সরদার আলমগীর হোসেন, প্রভাষক মেহেদী বিল­াহ, নূর হোসেন, মুন্সী গোলাম মোহাম্মাদ, অধ্যাপক আবুল বরকত মুকুল প্রমূখ।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *