করোনা : সর্বশেষ

খুলনায় জরুরী ভিত্তিতে আরও একটি করোনা হাসপাতাল স্থাপনের দাবি

দ. প্রতিবেদক
খুলনায় করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত রোগীদের জন্য জরুরী ভিত্তিতে প্রয়োজনীয় শয্যা বিশিষ্ট আরও একটি ডেডিকেটেড হাসপাতাল স্থাপনের দাবি জানিয়েছেন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) খুলনা জেলা শাখা। আজ শনিবার সংগঠনটির সভাপতি ডা. শেখ বাহারুল আলম স্বাক্ষরিত বিএমএ খুলনা ২০২০/২২২ নং স্মারকে স্বাস্থ্যমন্ত্রী বরাবর এ দাবি জানানো হয়।
পত্রে উল্লেখ করা হয়, গত জুন মাস থেকে খুলনা করোনাভাইরাস (কোভিড-১৯) এ আক্রান্ত রোগীর সংখ্যা ও সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় খুলনার একমাত্র করোনা ডেডিকেটেট হাসপাতালটিতে এখন রোগী পরিপূর্ণ। নতুন আক্রান্ত মুমূর্ষু রোগীদের জন্য খুলনায় চিকিৎসার কোন বিকল্প ব্যবস্থা নাই। যে কারনে বাড়ীতে থেকে ঘাটতি চিকিৎসায় অনেকেই মৃত্যুবরণ করছেন। জটিল অবস্থায় অক্সিজেন এর অভাবে অনেকেই শ্বাসকষ্টে বাড়ীতে দুর্ভাগ্যজনক মৃত্যুবরণ করছেন। উপযুক্ত চিকিৎসার ব্যবস্থা করা সম্ভব হলে এর মধ্যে অনেক মৃত্যুয় হয়ত ঠেকানো যেত। বিশেষজ্ঞরা করোনা চিকিৎসায় সর্বোচ্চ গুরুত্বপ্রদান করার উপর জোর দিলেও চিকিৎসা ব্যবস্থাপনায় এখন খামতি রয়েছে। খুলনায় করোনা ভাইরাস কোভিড-১৯ আক্রান্ত বিকল্প চিকিৎসা প্রতিষ্ঠান গড়ে তোলা সম্ভব না হলে চিকিৎসার অভাবে রোগীর মৃত্যু ঘটলে সেই দায় হয়ত চিকিৎসকদের উপর চাপিয়ে ডা. মোঃ আব্দুর রকিব খাঁনের মত আর কোন মেধাবী চিকিৎসকে হয়ত প্রকাশ্যে পিটিয়ে মারা হবে। এই ধরনের অনাকাঙ্খিত ঘটনা আমাদের কাম্য নয়। তাই আপৎকালিন পরিস্থিতিতে জরুরী ভিত্তিতে দক্ষিণ-পশ্চিম অঞ্চলের করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার সকল ব্যবস্থাপনাসহ আর একটি কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতাল স্থাপন করা এ অঞ্চলের মানুষদের জন্য অত্যন্ত প্রয়োজন।
ডা. শেখ বাহারুল আলম বলেন, খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে প্রতিদিন শত শত সন্দেহভাজন করোনা ভাইরাস (কোভিড-১৯) এ আক্রান্ত রোগী পরীক্ষা করানোর জন্য আসেন দীর্ঘ সময় লাইনে থেকেও সবাই নমুনা প্রদান করতে পারেন না। যারা নমুনা প্রদান করেন তাদেরও দীর্ঘদিন রিপোর্ট সংগ্রহ করার জন্য অপেক্ষা করতে হয়। দীর্ঘ সময়ে রোগাক্রান্ত থেকে পথে যাওয়া আসা ও ঘুরাঘুরি করার কারনে সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। ইতিপূর্বে জন-সাধারণ এর স্বাস্থ্য ঝুঁকি বিবেচনা করে খুলনায় কমপক্ষে আরো ২টি আরটি পিসিআর ল্যাব স্থাপন করার দাবী জানানো হয়েছে।
উপযুক্ত বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করে, জরুরী ভিত্তিতে দক্ষিণ পশ্চিম অঞ্চলের কোভিড-১৯ এ আক্রান্তদের সুচিকিৎসার সকল ব্যবস্থাপনাসহ প্রয়োজনীয় শয্যা বিশিষ্ট আর ১টি কোভিড ডেডিকেটেড হাসপাতাল স্থাপন করার দাবী জানাচ্ছি।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!