February 21, 2024
আঞ্চলিক

খুলনায় উপজেলা সমন্বিত উন্নয়ন পরিকল্পনা নিয়ে কর্মশালা অনুষ্ঠিত

তথ্য বিবরণী

খুলনায় উপজেলা পরিষদগুলোর সমন্বিত উন্নয়ন পরিকল্পনা নিয়ে গতকাল রবিবার সকালে খুলনা অফিসার্স ক্লাব মিলনায়তনে এক কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালার উদ্বোধন করেন খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন। ইউএনডিপি, ডানিডা, এসডিসি’র আর্থিক সতায়তায় স্থানীয় সরকার বিভাগের বাস্তবায়নাধীন কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার (ইএএলজি) প্রকল্পের আওতায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তৃতায় জেলা প্রশাসক বলেন, তৃণমূলে জনসেবা নিশ্চিত করতে স্থানীয় সরকারকে শক্তিশালী করার কোন বিকল্প নেই। প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে প্রত্যেক উপজেলায় স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি ও সুশীল সমাজের অংশগ্রহণে একটি পরিকল্পিত মাস্টার প্লান তৈরি করতে হবে। তিনি আগামী ছয় মাসের মধ্যে এই মাস্টার প্লান তৈরির নিদের্শনা প্রদান করেন। এছাড়া ডেঙ্গু মোকাবেলায় স্থানীয় সরকার বিভাগকে আরও দায়িত্বশীল ভূমিকা নিতে তিনি আহŸান জানান।

কর্মশালায় সভাপতিত্ব করেন খুলনা স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক ইশরাত জাহান। অনুষ্ঠানে উপজেলা সমন্বিত পরিকল্পনা নির্দেশিকা নিয়ে বিস্তারিত আলোকপাত করেন ঢাকা বিশ^বিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক মোবাশে^র মোনেম। অন্যান্যের মধ্যে আলোচনা করেন ইউএনডিপি’র পলিসি স্পেশালিস্ট মোঃ মোজাম্মেল হক এবং ইউআইসিডিপি’র ডেভেলপমেন্ট প্লান এক্সপার্ট নাকা কিও। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইএএলজি প্রকল্পের খুলনা সমন্বয়ক মোঃ ইকবাল হাসান।

কর্মশালায় অংশগ্রহণকারীরা সরকারের উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নের জন্য উপজেলা পর্যায়ের সকল সরকারি-বেসরকারি সংস্থার মধ্যে সমন্বয়ের উপর গুরুত্বারোপ করেন।

উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা পর্যায়ের সরকারি কর্মকর্তা, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সচিব, নারী উন্নয়ন ফোরামের সহ-সভাপতি, সাধারণ সম্পাদক, শিক্ষাবিদ, স্থানীয় সামাজিক সংগঠনের প্রতিনিধি, গণমাধ্যমকর্মীসহ উপজেলা পর্যায়ে বাস্তবায়িত বিভিন্ন প্রকল্পের প্রতিনিধিরা কর্মশালায় অংশগ্রহণ করেন।

 

 

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *