খুলনায় আড়াই বছর পর ফের চালু নগর প‌রিবহন

আড়াই বছর বন্ধ থাকার পর খুলনায় ফের চালু হয়েছে ফুলতলা-রূপসা রুটে নগর পরিবহন। সোমবার (১ আগস্ট) সকাল ৮টা থেকে ফুলতলায় নগর পরিবহন চালুর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। পরে ফুলতলা থেকে রূপসার উদ্দেশ্যে ছেড়ে আসে বাস। করোনার কারণে দীর্ঘ আড়াই বছর বন্ধ থাকার পর চালু সংবাদে আনন্দিত যাত্রীরা।

খুলনা মোটর বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক মোল্লা মুজিবর রহমান বলেন, করোনার কারণে আড়াই বছর বন্ধ ছিল নগর পরিবহন। এ বিষয়ে খুলনার মিডিয়া, নিরাপদ সড়ক চাইসহ বিভিন্ন সামাজিক সংগঠনের দাবির প্রেক্ষিতে আজ থেকে নগর পরিবহন চালুর ব্যবস্থা করা হয়েছে। এদিন সকাল ৮টায় নগর পরিবহন চালুর ফুলতলায় আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। এসময় আমি এবং খুলনা মোটর বাস মালিক সমিতির সভাপতি মো. হারুনর রশীদ ভুইয়াসহ অনেকেই উপস্থিত ছিলেন।

তিনি বলেন, এই রুটে প্রাথমিকভাবে ৫/৬টি নগর পরিবহন (বাস) চলাচল শুরু হচ্ছে।

তিনি আরো বলেন, এই রুটে নগর পরিবহন চলাচলের জন্য ফুলতলা থেকে দৌলতপুর পর্যন্ত শিক্ষার্থীদের জন্য ১০ টাকা এবং সাধারণ যাত্রীদের জন্য ১৫ টাকা নির্ধারণ করা হয়েছে। আর রূপসা থেকে ফুলতলা পর্যন্ত সাধারণ যাত্রীদের কাছ থেকে ৩০ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে। তবে অনেকেই নির্ধারিত ভাড়া দিতে চান না। যাত্রীদের যাতায়াতের দূরত্বের উপর ভাড়া নির্ধারিত হবে।

সুন্দরবন ইনস্টিটিউট অব টেকনোলজির শিক্ষার্থী আকসেদুল হক বলেন, নগর পরিবহন যাত্রীদের জন্য সহজলভ্য। স্বল্প ভাড়ায় এই পরিবহনে শিক্ষার্থীরা যাতায়াত করতে পারে। দীর্ঘদিন এই পরিবহনটি বন্ধ থাকার পর চালু হওয়ায় শিক্ষার্থীদের জন্য সুবিধা হলো।

জানা গেছে, বন্ধের পূর্বে খুলনা মহানগরীর রূপসা ঘাট থেকে ফুলতলা বাসস্ট্যান্ড পর্যন্ত ৬৫টি নগর পরিবহন বাস চলাচল করতো। নগর পরিবহন নামে পরিচিত এই বাসে স্বল্প খরচে যাতায়াত করতেন নিম্ন আয়ের মানুষ ও শিক্ষার্থীরা। বাস চলাচল বন্ধ হয়ে যায়। এতে রূপসা থেকে ফুলতলা পর্যন্ত সাধারণ যাত্রী এবং শিক্ষার্থীদের যাতায়াতে ইজিবাইক ও মাহিন্দ্রার উপর নির্ভর করতে হয়। ফলে অধিক ভাড়া গুণতে হয়। নগর পরিবহন ফের চালু হলে শিক্ষার্থী ও সাধারণ মানুষ স্বল্প ভাড়ায় নগরে চলাচল করতে পারবে।

নিরাপদ সড়ক চাইয়ের (নিসচা) খুলনা মহানগর শাখার সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান মুন্না বলেন, খুলনায় ফের নগর পরিবহণ চালু হয়েছে, এটি আমাদের আন্দোলনের ফসল। খুলনাবাসীর প্রাণের দাবি নগর পরিবহণ চালুর জন্য আমরা দীর্ঘদিনযাবত আন্দোলন করে আসছি। যার ধারাবাহিকতায় অবশেষে খুলনা মোটর বাস মালিক সমিতির নগর পরিবহন চালুর উদ্যোগ নিয়ে চালু করেছে। এজন্য নিসচার পক্ষ থেকে তাদেরকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করছি। জনস্বার্থে আমরা এই দাবি জানিয়েছিলাম।

তিনি বলেন, রূপসা টু ফুলতলা, রূপসা ব্রিজ-জিরো পয়েন্ট টু বিকেএসপি আটরা, ডুমুরিয়া-গল্লামারী-রেল স্টেশন,ফেরিঘাট-জোড়াগেট-পলিটেকনিক কলেজ-মহসীন কলেজ-পিপলস মিলস্-নতুন রাস্তা, শিববাড়ী-সোনাডাঙ্গা-বয়রা-নতুন রাস্তা, রূপসা ব্রিজ -লবনচরা-শিপইয়ার্ড -জজ কোর্ট এসব রুট অনুসরণ করে যেন নগর পরিবহন চলাচল করে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.