April 13, 2024
আঞ্চলিক

খুলনায় আন্তর্জাতিক বর্ণ বৈষম্য বিলোপ দিবস উদ্যাপন

 

 

আন্তর্জাতিক বর্ণ বৈষম্য বিলোপ দিবস উদ্যাপন ২০১৯ উপলক্ষ্যে বেসরকারী সংগঠন দলিত, বাংলাদেশ দলিত ইয়ুথ কাউন্সিল, বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদ, খুলনা এর উদ্যোগে ও মানুষের জন্য ফাউন্ডেশন এর সহযোগীতায় খুলনা নগরীর শিববাড়ী থেকে জেলা প্রশাসকের কার্যালয় পর্যন্ত এক বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়।

র‌্যালি শেষে দলিত হরিজন জনগোষ্ঠীর প্রতি সকল প্রকার বৈষম্যের অবসান ঘটিয়ে মানবাধিকার প্রতিষ্ঠার দাবিতে দলিত হরিজন জনগোষ্টীর পক্ষ থেকে প্রধানমন্ত্রী বরাবর জেলা প্রশাসকের মাধ্যমে স্মারকলিপি প্রদান করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি খুলনা সিটি কর্পোরেশন এর মেয়র তালুকদার আবদুল খালেক দলিত হরিজনদের ন্যায্য দাবিসমূহের প্রতি সংহতি প্রকাশ করে বলেন, বর্ণ বৈষম্য আমাদের সমাজস্থ দলিত হরিজনদের পিছিয়ে রেখেছে। আর সমাজ থেকে এই বৈষম্য নির্মূল করতে ও এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে বর্তমান সরকার অত্যন্ত তৎপর। তিনি সমাজ থেকে জাতপাত ও বর্ণ বৈষম্যের বিরুদ্ধে বৃহত্তর ঐক্য গড়ে তোলার আহবান জানান এবং দলিত হরিজনদের নাগরিক সুবিধা প্রাপ্তিতে যে কোন ধরনের বৈষম্য দমন করার প্রত্যয় ব্যক্ত করেন।

র‌্যালি শেষে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে এক সংক্ষিপ্ত সমাবেশে দলিত সংস্থার প্রকল্প সমন্বয়কারী  বিকাশ দাশ এর সঞ্চালনায় বক্তব্য রাখেন বাংলাদেশ ইয়ুথ কাউন্সিল এর খুলনা জেলার উপদেষ্টা কালিপদ দাস, আহবায়ক লক্ষী রানী দাস, বাংলাদেশ দলিত ইয়ুথ কাউন্সিল এর উপদেষ্টা স্বপন কুমার দাস, বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদ থেকে শাওন রাউথ প্রমূখ।

সমাবেশ শেষে খুলনা জেলা প্রশাসকের পক্ষ থেকে দলিত হরিজন জনগোষ্ঠীর দাবি সম্বলিত স্মারকলিপি গ্রহণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমান। দিবসটি উপলক্ষে দলিত হরিজন জনগোষ্ঠীর প্রতিনিধি, ওয়ার্ড কাউন্সিলর, গণমাধ্যম কর্মী, নাগরিক কমিটিসহ প্রায় তিন শতাধিক মানুষ অংশগ্রহণ করেন।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *