খুলনায়ও ‘মানবতার দেয়াল’

জয়নাল ফরাজী
‘দিতে গর্ব নাই, নিতে লজ্জা নাই শিরোনামে খুলনা নগরীতে চালু হয়েছে ‘মানবতার দেয়াল’। দেয়ালের এক পাশে লেখা, ‘আপনার অপ্রয়োজনীয় কাপড় এখানে রেখে যান’ এবং অন্য পাশে, ‘আপনার প্রয়োজনীয় কাপড় এখান থেকে নিয়ে যান’।
চলতি শীতের মৌসুমে সুবিধাবঞ্চিত মানুষের শীত বস্ত্রের প্রয়োজন মেটাতে খুলনায়ও নেওয়া হয়েছে এমন ব্যতিক্রমধর্মী উদ্যোগ। নগরীর শিববাড়ী মোড়ে খুলনা ব্লাড ব্যাংক ও খুলনা ফুড ব্যাংক এর উদ্যোগে এ দেয়াল প্রতিষ্ঠা করা হয়েছে। এই দেয়ালের নিচে রাখা তাক এ যে কেউ তার অপ্রয়োজনীয় কাপড় রেখে যেতে পারবেন, আবার শীতার্ত ও দরিদ্র যে কেউ নিজের প্রয়োজনে এখান থেকে কাপড় সংগ্রহ করতে পারবেন।
উদ্যোগটি নগরীর শিববাড়ী মোড়সহ আশপাশের এলাকায় সাড়া জাগিয়েছে। শীতে দরিদ্র মানুষগুলোর কষ্ট লাঘবে এই ক্ষুদ্র চেষ্টা তরুণ সমাজের। পাশাপাশি অনেকের কাছে অপ্রয়োজনীয় কাপড় থাকলেও সরাসরি বিতরণ করতে পারছেন না। অন্যদিকে শীতবস্ত্রের অভাবে অনেকে কষ্ট পাচ্ছেন। এ দুয়ের মেলবন্ধন করে দিচ্ছে মানবতার দেয়াল।
খুলনা থেকে শুরু করে দেশের বিভিন্ন এলাকায় তরুণেরা ‘মানবতার দেয়াল’ নামে একটি স্বেচ্ছাসেবা কার্যক্রম প্রতিষ্ঠা করেছেন। সামাজিক যোগাযোগমাধ্যমের কল্যাণে এই মহৎ উদ্যোগটি দ্রুত বিভিন্ন জেলায় ছড়িয়ে পড়ছে। ইতোমধ্যে তরুণদের এ উদ্যোগটি সাধারণ মানুষের নজর কেড়েছে।
গতকাল শনিবার কাপড় রাখতে আসা নাম প্রকাশে অনিচ্ছুক ব্যক্তি জানান, অনেকেই শীতের কষ্ট থেকেও লজ্জায় কারও কাছ থেকে চাইতে পারছেন না। তারা এ দেয়াল থেকে সহজেই প্রয়োজনীয় কাপড় সংগ্রহ করতে এই কার্যক্রম শুধু সুবিধাবঞ্চিত মানুষের হাতে শীতবস্ত্র পৌঁছে দেওয়া নয়, বরং ভালোবাসার উষ্ণতা ছড়িয়ে দেওয়া।
এ বিষয়ে মানবতার দেয়ালটির উদ্যোক্তা ও খুলনা ব্লাড ব্যাংক এর এডমিন মোঃ আসাদ শেখ জানান, সুবিধাবঞ্চিত অসহায় মানুষদের সহযোগিতা করাই আমাদের মূল উদ্দেশ্য। সমাজের অনেক মানুষ শীতকালে কষ্টে জীবন-যাপন করেন। বিশেষ করে পথশিশু, রাতের রিক্সা চালকসহ বিভিন্ন ধরণের লোকজন শীতের পোষাক কিনে পরতে পারেন না। আরেক শ্রেণির লোক আছে যারা বিত্তবান। আমরা বিত্তবানদের মাধ্যমে কাপড় এনে শীতার্ত মানুষের কাছে পৌছিয়েছে।
তিনি আরও জানান, খুলনা নগরের শিববাড়ী মোড় ছাড়াও বটিয়াঘাটায় উপজেলায় মানবতার দেয়াল রয়েছে। এছাড়া শীঘ্রই নগরীর মহসিন মোড়ে আরেকটি দেয়াল প্রতিষ্ঠা করা হবে।
প্রসঙ্গত, মানবতার দেয়ালসহ শীতবস্ত্র বিতরণ, ফ্রি ব্লাড গ্রুপিং, দরিদ্র শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ বিতরণ, রক্তদানসহ বিভিন্ন সামাজিক কাজে অংশগ্রহণ করে যাচ্ছে খুলনা ব্লাড ব্যাংক ও খুলনা ফুড ব্যাংক নামক সামাজিক যোগাযোগমাধ্যম নির্ভর তরুণদের জনপ্রিয় সংগঠন দু’টি।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.