খুলনার একুশে বই মেলা সময় বাড়ছে একদিন

বৈরি আবহাওয়ায় বিরুপ প্রভাব

দ: প্রতিবেদক
খুলনার একুশে বইমেলার গতকাল মঙ্গলবার ছিল ২৬ তম দিন। এদিন বৈরি আবহাওয়ার বিরুপ প্রভাব পড়েছে গোটা মেলায়। দু’দিনের বৃষ্টির কারণে মেলার সব কিছুই ছিল অনেকটা বন্ধ। পুরো মেলায় স্টল খোলা ছিল মাত্র তিনটি। এদিন মেলামঞ্চে হয়নি কোন অনুষ্ঠান। পুরো মাঠে জমে কাদা-পানি। শেষ মুহুর্তে প্রাকৃতিক দূর্যোগের কারণে স্টল মালিকরা পড়েছেন লোকসানের মুখে। তবে মেলার সময় একদিন বাড়ানো হয়েছে বলে আয়োজক কমিটি জানিয়েছে। ফলে মাত্র দু’দিন পর ১ মার্চ শুক্রবার শেষ হচ্ছে খুলনার বইপ্রেমী, কবি-সাহিত্যিক ও লেখকদের মিলন মেলা।
মেলার বই স্টল মালিক একেএম তুহিন বাবু জানান, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে মেলায় মাত্র তিনটি স্টল খুলেছে। প্রায় ক্রেতা শূণ্য মেলা মাঠ। পুরো মাঠটি কাদা-পানিতে একাকার। কোন বেচাবিক্রি হয়নি। শেষ মূহুর্তে লাভের পরিবর্তে লোকসানের মুখে পড়তে হলো স্টল মালিকদের।
রাইটার্স গিল্ড স্টলের প্রতিনিধি আসিক জানান, তিনি বিকেলে স্টল খুললেও তা আবার বন্ধ করে দিয়েছেন। পুরো মাঠ কাদা-পানিতে ভরা। দর্শক-ক্রেতা শূন্য মাঠ থাকায় স্টল বন্ধ করে বাড়ি চলে আসা হয়।
মেলা আয়োজক কমিটির সদস্য অধ্যাপক শেখ আজিজুল ইসলাম টিপু বলেন, বৃষ্টির কারণে মেলামাঠে পানি জমে। এছাড়া মেলামঞ্চও ক্ষতিগ্রস্থ হয়েছে। ফলে এদিন মেলামঞ্চে কোন অনুষ্ঠান হয়নি। আর দর্শনার্থী ও ক্রেতার সংখ্যাও ছিল কম।
খুলনা বিভাগীয় সরকারি গণগ্রন্থাগারের সহকারী পরিচালক ও মেলা কমিটির সদস্য সচিব ড. মোঃ আহছান উল্যাহ বলেন, প্রাকৃতিক দুর্যোগের কারণে মেলামঞ্চে কোন অনুষ্ঠান হয়নি। ঝড়ো হাওয়া সামিয়ানাসহ বিভিন্ন মালামাল ক্ষতিগ্রস্থ হয়েছে। এছাড়া মেলা মাঠে পানি জমে। ঝড় আবহাওয়ায় মেলামঞ্চ ও কিছু স্টলের ক্ষতি হয়েছে। এদিন মেলা পরিচালনার উপযোগী ছিল না। সব কিছু মেরামত করে আজ বুধবার থেকে মেলা পরিচালনা করা হবে। আর মেলার সময় একদিন বাড়িয়ে ১ মার্চ পর্যন্ত করা হয়েছে। তবে সমাপনী অনুষ্ঠান হবে আগামীকাল বৃহস্পতিবার।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.