April 23, 2024
আঞ্চলিক

খুবি উপাচার্য সকাশে নেদারল্যান্ডসের শিক্ষক-গবেষক প্রতিনিধিদল

 

 

গতকাল মঙ্গলবার বিকেল সাড়ে ৩টায় খুলনা বিশ্ববিদ্যালয়ে নেদারল্যান্ডসের ওয়াগনেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-গবেষকদের একটি প্রতিনিধিদল উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামানের সাথে তাঁর কার্যালয়ে সৌজন্য সাক্ষাত করেন। সাক্ষাতকালে ওয়াগনেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকদ্বয় যথাক্রমে প্রফেসর ড. এডোলপ ডেবপোর্ট ও প্রফেসর ড. মার্ক খুলনা বিশ্ববিদ্যালয় থেকে উক্ত বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স এবং পিএইচডি গবেষণারত এবং গবেষণা সম্পন্নকারী শিক্ষার্থীদের বিষয় এবং যৌথ প্রকল্পের কার্যক্রম সম্পর্কে উপাচার্যকে অবহিত করেন।

এ সময় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস, ফিশারিজ এন্ড মেরিন রিসোর্স টেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ নাজমুল আহসান, প্রফেসর ড. মোসাঃ মুসলিমা খাতুন, ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ নজরুল ইসলাম, ওয়াগনেন বিশ্ববিদ্যালয়ের পিএইচডিরত খুবির প্রাক্তন ছাত্রসহ সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে সকাল ১০টায় স্থানীয় একটি অভিজাত হোটেলে দক্ষিণ-পশ্চিম উপক‚লীয় অঞ্চলে কচুরীপানা থেকে মূল্যসংযোজিত দ্রব্যাদির উৎপাদন বৃদ্ধির মাধ্যমে বিকল্প জীবীকা নির্বাহ এবং প্রতিবেশ সহনশীলতা শীর্ষক প্রারম্ভিক কর্মশালা অনুষ্ঠিত হয়। নেদারল্যান্ডস এর উন্নয়ন সহযোগী সংস্থা বøু গোল্ডের ইনোভেশন ফান্ডের সহযোগিতায় গৃহীত এ প্রকল্প বাস্তবায়নে কারিগরি সহায়তা দিচ্ছে খুলনা বিশ্ববিদ্যালয়। কর্মশালায় সভাপতিত্ব করেন জীব বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. মোঃ রায়হান আলী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস। সূচনা বক্তব্য রাখেন প্রকল্পের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ফিশারিজ এন্ড মেরিন রিসোর্স টেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ নাজমুল আহসান। প্রকল্পের উদ্দেশ্য, সুযোগ এবং গবেষণা পরিকল্পনা বিষয়ে বক্তব্য রাখেন প্রকল্পের কো-প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ নজরুল ইসলাম। নেদারল্যান্ডসের কচুরীপানা সমস্যার অভিজ্ঞতা নিয়ে বক্তব্য রাখেন ওয়াগনেন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. এডোলপ ডেবপোর্ট। কর্মশালায় কচুরীপানার বাণিজ্যিক সম্ভাবনার বিষয় বিশ্লেষণ করে বক্তব্য রাখেন ব্যবসায় প্রশাসন ডিসিপ্লিনের প্রফেসর ড. নূর-উন নবী। প্রারম্ভিক এই কর্মশালায় বøু গোল্ড প্রকল্পের আওতায় পরিচালিত উপক‚লীয় বাঁধ এলাকায় পানি ব্যবস্থাপনা কমিটিসহ বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *