April 25, 2024
আঞ্চলিক

খুবিতে মিষ্টি পিঁয়াজে জৈব সার ব্যবহার শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

 

গতকাল মঙ্গলবার বেলা সাড়ে ৩টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের উদ্যোগে অর্গানিক ফার্টিলাইজেশন অব সুুইট ওনিয়ন: লেসন্স এন্ড চ্যালেঞ্জেস শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। এগ্রোটেকনোলজি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. সরদার শফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।

তিনি বলেন খুলনা বিশ্ববিদ্যালয় এখন আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে স্থান করে নিয়েছে। এর পিছনে শিক্ষকদের নিরলস গবেষণা অন্যতম প্রভাবক হিসেবে কাজ করেছে। আমরা খুলনা বিশ্ববিদ্যালয়ে গবেষণাকে আরও গুরুত্ব দিতে চাই। তাই বিদেশি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে এমওইউ স্বাক্ষর ছাড়াও বিদেশে যে সমস্ত বিশ্ববিদ্যালয়ে আমাদের শিক্ষকবৃন্দ পিএইচডি বা পোস্ট ডক. করেছেন সে সব বিশ্ববিদ্যালয়ের সুপারভাইজার বা সিনিয়র শিক্ষক, গবেষকদের খুলনা বিশ্ববিদ্যালয়ে আমন্ত্রণ জানানোর আহবান জানান যাতে করে তাদের অভিজ্ঞতা আমাদের নবীন গবেষক ও শিক্ষক, শিক্ষার্থীরা কাজে লাগাতে পারে।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. মোঃ রায়হান আলী। সেমিনারে মূল নিবন্ধ উপস্থাপন করেন আমেরিকার জর্জিয়া বিশ্ববিদ্যালয়ের হর্টিকালচার বিভাগের প্রফেসর ড. জুয়ান কারলস। তিনি জর্জিয়ায় মিষ্টি পিঁয়াজের চাষ কৌশল এবং জৈব এবং অজৈব সার ব্যবহারের ভালো-মন্দ দিক তুলে ধরে তার ফিজিক্যাল, কেমিক্যাল ও বায়োলজিক্যাল প্রভাবের বিষয় পাওয়ার পয়েন্টে উপস্থাপন করেন। তিনি দেখান জৈব সার ব্যবহারের ফলে মাটির স্বাস্থ্য এবং বিভিন্ন গুণাগুন যেভাবে সংরক্ষিত থাকে অজৈব সার ব্যবহারে তা থাকে না। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন উক্ত বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষণারত খুবির শিক্ষক প্রফেসর মোঃ ইয়ামিন কবীর। এ সময় বিভিন্ন ডিসিপ্লিন প্রধান এবং এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ অংশগ্রহণ করেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *