খুবিতে একাডেমিক কাউন্সেলিং এন্ড মোটিভেশন কর্মশালা শুরু

খবর বিজ্ঞপ্তি
গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ৯ টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আউকিউএসি) উদ্যোগে প্রথম বর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের জন্য একাডেমিক কাউন্সিলিং এন্ড মোটিভেশন কর্মশালা অনুষ্ঠিত হয়। আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোঃ সারওয়ার জাহানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ও পাওয়ার পয়েন্টে কীস টু সাকসেস ইন হায়ার এডুকেশন শীর্ষক নিবন্ধ উপস্থাপন করেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।
উপাচার্য শিক্ষার্থীদের প্রতি দেশ-সমাজ-সংস্কৃতির বোধ ধারণ করে তাদের ভেতর দায়িত্ববোধের বিষয়টিও জাগ্রত করার আহবান জানান। তিনি বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসেবে প্রথমবর্ষ থেকে লেখাপড়ার প্রতি সিরিয়াস হওয়া এবং মাদকসহ অনৈতিক কোনো প্রকার কর্মকান্ডে যুক্ত না হওয়ার জন্য শিক্ষার্থীদের পরামর্শ দেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. উত্তম কুমার মজুমদার। স্বাগত বক্তব্য রাখেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার। উদ্বোধনী পর্বের পর কয়েকটি সেশনে বিভিন্ন বিষয়ের ওপর পাওয়ার পয়েন্টে নিবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. মোঃ রেজাউল করিম, প্রফেসর ড. সঞ্জয় কুমার অধিকারী, প্রফেসর ড. ফিরোজ আহমদ এবং পুনর্নিবেশ করেন আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোঃ সারওয়ার জাহান। পাঁচদিনব্যাপী পর্যায়ক্রমে ২৯টি ডিসিপ্লিনের ১২৩০ জন শিক্ষার্থীকে এ ওয়ার্কশপে উচ্চশিক্ষায় সফলতা অর্জন ও বিশ্ববিদ্যালয়ে তাদের শিক্ষণীয়, অনুসরণীয় নিয়মাবলী, আচরণবিধিসহ বিভিন্ন বিষয়ে দিক-নির্দেশনা ও উদ্বুদ্ধ করা হবে। প্রথম দিনে ৬টি ডিসিপ্লিনের শিক্ষর্থীরা এই কর্মশালায় অংশ নেয়। ডিসিপ্লিনগুলো হচ্ছে রসায়ন, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রনিক্স এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, পদার্থবিজ্ঞান, পরিসংখ্যান এবং নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিন। কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সংশ্লিষ্ট ডিসিপ্লিনসমূহের প্রধানবৃন্দ উপস্থিত ছিলেন।
অপরদিকে গতকাল সন্ধ্যায় খুলনা বিশ্ববিদ্যালয় ছাত্রদের স্বেচ্ছায় রক্তদান সংগঠন বাঁধনের উদ্যোগে বার্ষিক সাধারণ সভা ও দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠান খুলনা বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, প্রফেসর ড. আশীষ কুমার দাস ও সহকারী ছাত্রবিষয়ক পরিচালক মোহাম্মদ রাকিবুল হাসান সিদ্দিকী। বাঁধন সংগঠনের সভাপতি সরকার তামজীদ রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সাধারণ সভায় সংগঠনের সাধারণ সম্পাদক নাজমুস সাকিব এবং বর্ষিক সাধারণ সভা ও দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানের আহবায়ক ও সংগঠনের সহসভাপতি রুবায়েত শারমিন ইমা বক্তব্য রাখেন। সভায় ২০১৯ সালের জন্য ১৭ সদস্যের নতুন কমিটি পুরাতন কমিটির নিকট থেকে দায়িত্ব গ্রহণ করে। স্বেচ্ছায় রক্তদান সংগঠন বাঁধনের নতুন কমিটির সভাপতি হলেন ইয়াছিন আহমেদ জীবু এবং সাধারণ সম্পাদক সুব্রত নন্দী আকাশ।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.