April 17, 2024
আঞ্চলিক

কয়লা ও জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবিতে ক্লিন’র মানববন্ধন

 

অভিনব কর্মসূচির মধ্য দিয়ে কয়লা ও জীবাশ্ম জ্বালানি খাতে জি-২০ভ‚ক্ত দেশগুলোর বিনিয়োগের প্রতিবাদ জানিয়েছে ৫টি পরিবেশবাদি সংগঠন। গতকাল বৃহস্পতিবার খুলনা প্রেসক্লাবের সামনে জি-২০ভ‚ক্ত এশীয় ৫টি দেশের নেতৃবৃন্দের মুখোশ পরে তরুণরা কয়লা ও জীবাশ্ম জ্বালানি খাতে আর বিনিয়োগ না করার শপথ গ্রহণ করেন। তাঁরা এসব দেশের শপথ লেখা প্ল্যাকার্ডও ধরে রাখেন। উপক‚লীয় জীবনযাত্রা ও পরিবেশ কর্মজোট (ক্লিন), প্রান্তজন ট্রাস্ট, এশিয়া-প্যাসিফিক মুভমেন্ট অন ডেট অ্যান্ড ডেভেলপমেন্ট (এপিএমডিডি), এন্ড কোল জাপান ও সায়োনারা কোল যৌথভাবে এ কর্মসূচির আয়োজন করে।

কর্মসূচি শেষে এক সংক্ষিপ্ত সমাবেশে ক্লিন-এর প্রধান নির্বাহী হাসান মেহেদী বলেন, পৃথিবী এখন জলবায়ু সঙ্কটের ভয়াবহ সঙ্কটের মুখোমুখি। এ সঙ্কট থেকে মানবজাতিকে রক্ষা করতে ২০১৫ সালে জি-২০ভ‚ক্ত দেশগুলোসহ সব রাষ্ট্র পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধি ১.৫ ডিগ্রির মধ্যে রাখতে অঙ্গীকার করেছিলো। কিন্তু জি-২০ভ‚ক্ত দেশগুলো, বিশেষ করে চীন ভারত জাপান ও কোরিয়া বাংলাদেশসহ উন্নয়নশীল দেশগুলোতে কয়লা ও জীবাশ্ম জ্বালানির প্রসার ঘটাচ্ছে যা পৃথিবীকে আরো বড় সঙ্কটের দিকে নিয়ে যাচ্ছে।

বক্তারা মাতারবাড়ি দ্বিতীয় কয়লা-বিদ্যুৎকেন্দ্রের জন্য জাপানের আরো ১৩০ কোটি ডলার ঋণ অনুমোদনের প্রতিবাদ করেন। সমাবেশে বক্তারা আসন্ন জি-২০ সম্মেলনের প্রতিনিধিদের কাছে কয়লাসহ জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধ করা, অতিদুষণকারী শিল্পকারখানা বাতিল করা এবং নবায়নযোগ্য জ্বালানিতে অধিক হারে বিনিয়োগ করাসহ তিন দফা দাবি উত্থাপন করেন।

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *