February 26, 2024
জাতীয়লেটেস্ট

ক্রমেই কমছে তাপমাত্রা, তেঁতুলিয়ায় ১৬.৬ ডিগ্রি

কার্তিকের মাঝামাঝি এসে তাপমাত্রা ক্রমেই কমছে। শনিবার (৩০ অক্টোবর) উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ১৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে গেছে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, রাতে তাপমাত্রা কমে যাওয়ার এই ধারা আগামী কয়েকদিন অব্যাহত থাকতে পারে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জাগো নিউজকে বলেন, এখন সারাদেশের তাপমাত্রা কমতে থাকবে। উত্তরাঞ্চলে তাপমাত্রা দ্রুত কমতে থাকবে। সেখানে শীতের আমেজ চলে এসেছে। তেঁতুলিয়ায় তাপমাত্রা ১৬ দশমিক ৬-তে নেমেছে, মানে সেখানে ঠান্ডা পড়ছে। তবে মূল যে শীত সেটা আসতে আরও দেরি হবে।

তিনি বলেন, নভেম্বরের শেষ বা ডিসেম্বরের শুরুতে মূল শীত আসবে বাংলাদেশে। তবে আপাতত তাপমাত্রা কমবে, আবার বাড়বে- এভাবেই যাবে। এখন তাপমাত্রা কমার ধারায় আছে। তবে সার্বিকভাবে কমার প্রবণতাই বেশি থাকবে। তবে তাপমাত্রা টানা কমবে না। কোনো কারণে মেঘ চলে আসবে, তখন হয়তো গরম আবার বাড়বে।

এখন বাতাসের ধরন পাল্টে গেছে জানিয়ে তিনি বলেন, দখিনা বাতাসে জলীয় বাষ্প থাকে তাই শরীর ঘামে। এখন দখিনা বাতাস নেই। এখন উত্তর ও উত্তর-পশ্চিমের বাতাস আসতে শুরু করেছে। শীত না লাগলেও বাতাসে শুষ্কতা থাকবে, শরীর টানবে, খসখসে ভাব থাকবে।

আপাতত বৃষ্টির কোনো সম্ভাবনা নেই বলেও জানান আবহাওয়াবিদ বজলুর রশিদ।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের শ্রীলঙ্কা উপকূলে অবস্থানরত লঘুচাপটি বর্তমানে শ্রীলঙ্কার অদূরে তামিলনাড়ু উপকূলে অবস্থান করছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

শনিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানানো হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশের কোথাও বৃষ্টি হয়নি। শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস ছিল তেঁতুলিয়ায়, শুক্রবার যা ছিল ১৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

শনিবার ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াস, একদিন আগে যা ছিল ২৫ ডিগ্রি। শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস ছিল বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *