February 21, 2024
আন্তর্জাতিক

ক্যাপিটলে বোমা হামলার হুমকির পর ‘ট্রাম্পসমর্থক’ গ্রেফতার

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে কংগ্রেস ভবনের কাছে বোমা হামলার হুমকির পর কয়েক ঘণ্টার নাটকীয়তা শেষে গ্রেফতার করা হয়েছে এক মার্কিনিকে। তিনি সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থক বলে জানা গেছে। বিবিসির খবর অনুসারে, গ্রেফতার ব্যক্তির নাম ফ্লয়েড রে রোজবেরি, বয়স ৪৯। তিনি নর্থ ক্যারোলিনার বাসিন্দা।

ঘটনার সময় মার্কিন কংগ্রেসে ছুটি চললেও কিছু কর্মী কাজ করছিলেন। বোমা হামলার হুমকির পর এর কয়েকটি ভবন থেকে লোকজন সরিয়ে নেওয়া হয়। অভিযুক্তের গাড়ি থেকে সরাসরি সম্প্রচার হওয়া কিছু ভিডিও সামাজিক যোগাযোগামাধ্যমে ছড়িয়ে পড়েছে। ফেসবুক ওই ‘লাইভ স্ট্রিমিং’ বন্ধ করে দিয়েছিল এবং সংশ্লিষ্ট প্রোফাইলটিও মুছে ফেলেছে। ভিডিওতে অভিযুক্ত ব্যক্তি সরাসরি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নাম নেন এবং বিপ্লবের কথা বলেন।

ক্যাপিটল পুলিশের প্রধান জে থমাস ম্যাঙ্গার সংবাদ সম্মেলনে জানান, ফ্লয়েড রে রোজবেরি কংগ্রেস লাইব্রেরির কাছাকাছি একটি ফুটপাতে গাড়ি রেখে বসে ছিলেন। এক পুলিশ কর্মকর্তা এগিয়ে গেলে ফ্লয়েড জানান, তার কাছে বোমা রয়েছে। এসময় হাতে একটি ডেটোনেটর ধরা ছিল ওই ব্যক্তির।

এ অবস্থায় হোয়াইট বোর্ডের মাধ্যমে ফ্লয়েডের সঙ্গে যোগাযোগ করে পুলিশ। রোবটের সাহায্যে তার কাছে একটি মোবাইল ফোন পাঠানো হয়েছিল, তবে তা ব্যবহার করেননি অভিযুক্ত ব্যক্তি।

এভাবে বেশ কিছু সময় যাওয়ার পর ফ্লয়েড নিজেই গাড়ি থেকে নেমে আসেন ও আত্মসমর্পণ করেন। পরে তাকে পুলিশি হেফাজতে নিয়ে যাওয়া হয়।

পুলিশ জানিয়েছে, তারা গাড়ি থেকে বোমা তৈরির সরঞ্জাম পেলেও সেখানে প্রকৃত বোমা ছিল না। আলোচনা চলাকালে নর্থ ক্যারোলিনায় ফ্লয়েডের বাড়িতে অভিযান চালান ফেডারেল এজেন্টরা। অভিযুক্তের উদ্দেশ্য এখনও জানা যায়নি।

প্রতিবেশীরা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, ফ্লয়েড রিপাবলিকান দলের সমর্থক। ট্রাম্পের পক্ষে তাকে ‘এমএজিএ’ (মেক আমেরিকা গ্রেট এগেইন) লেখা ক্যাপ পরতে দেখা গেছে।

গত ৬ জানুয়ারি জো বাইডেন ক্ষমতাগ্রহণের প্রাক্কালে ক্যাপিটলে হামলা চালায় ট্রাম্প সমর্থকরা। এতে প্রাণ হারান অন্তত পাঁচজন। এ ঘটনায় জড়িত অভিযোগে এ পর্যন্ত গ্রেফতার করা হয়েছে কমপক্ষে ৫৩৫ জনকে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *