কোলন ক্যানসার কেন হয়, উপসর্গ কী

অনেকেই কোলন ক্যানসারে ভুগছেন ও ঝুঁকিতে রয়েছেন। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে কোলন ক্যানসার প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক আয়োজন স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে কোলন ক্যানসার প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে বলেছেন ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের কোলোরেক্টাল সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. বিলকিস ফাতেমা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

প্রাথমিকভাবে কোলন ক্যানসারের উপসর্গ কী কী, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. বিলকিস ফাতেমা বলেন, প্রথমত কোনও উপসর্গ নাও থাকতে পারে। দ্বিতীয়ত মলের সাথে রক্ত যাওয়া। প্রাথমিক পর্যায়ে যদি দেখা যায় ওপরের দিকে কোলন হয়, তাহলে রক্ত কালচে হতে পারে আর শেষের দিকে হলে ফ্রেশ ব্লাড বা লাল রক্ত যায় পায়খানার সাথে। কখনও পায়খানার সাথে মিশে যায়, কখনও এমনিও যেতে পারে। আমের মতো রক্ত মিশ্রিত পায়খানা কখনও পাস করে। এটাই আসলে প্রধান লক্ষণ।

ডা. বিলকিস ফাতেমা বলেন, আরেকটা উপসর্গ হলো, কোনও কারণ নেই, কিন্তু রোগী আস্তে আস্তে রক্তশূন্য হয়ে যায়। দেখা যায় রোগী এসেছে, রক্ত মেপে দেখলাম হিমোগ্লোবিনের পরিমাণ অনেক কম, কিন্তু কোনও কারণ খুঁজে পাওয়া যাচ্ছে না। তখন আমরা চিন্তা করি তার খাদ্যনালী থেকে রক্তপাত হচ্ছে কি না। আমরা তখন ব্যাপারটা খতিয়ে দেখি। আরও কিছু ব্যাপার থাকে, যখন অ্যাডভান্স হয়ে যায়, তখন পেট ফুলে যায়। কারণ, নাড়ি দিয়ে খাদ্য চলাচল বন্ধ হয়ে যায়। কিছু কিছু পর্যায়ে দেখা যায় যে এটি শরীরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে যায়, সে পর্যায়ে রোগী আমাদের কাছে আসে। অনেকে আমাদের কাছে জন্ডিস নিয়ে আসে, শরীরে গোটা নিয়ে আসে। পরবর্তীতে আমরা এর সোর্স খুঁজতে গিয়ে দেখতে পারি এটি আসলে কোলন ক্যানসার।

কোলন ক্যানসার কেন হয়, উপসর্গ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.