May 27, 2024
জাতীয়

কিডনি রোগ প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টি খুবই জরুরি : রাষ্ট্রপতি

দক্ষিণাঞ্চল ডেস্ক
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রতিকারের পাশাপাশি কিডনি রোগ প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টি খুবই জরুরি বলে উল্লেখ করে আর্থিকভাবে অস্বচ্ছল কিডনি রোগীদের সহায়তায় সবাইকে এগিয়ে আসার আহবান জানিয়েছে। আজ ১৪ মার্চ বিশ্ব কিডনি দিবস ২০১৯ উপলক্ষে গতকাল এক বাণীতে এ আহবান জানান।
বাংলাদেশ রেনাল এসোসিয়েশন, কিডনি ফাউন্ডেশন, বাংলাদেশ ও ক্যাম্পস এর যৌথ উদ্যোগে বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও বিশ্ব কিডনি দিবস পালিত হচ্ছে জেনে রাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করেন।
রাষ্ট্রপতি বলেন, কিডনি মানবদেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। সুস্বাস্থ্য নিশ্চিত করতে সুস্থ কিডনির গুরুত্ব অপরিসীম। এই প্রেক্ষাপটে এবারের বিশ্ব কিডনি দিবসের প্রতিপাদ্য ‘সুস্থ কিডনি, সবার জন্য – সর্বত্র’ অত্যন্ত যথার্থ হয়েছে বলে তিনি উল্লেখ করেন। তিনি বলেন, সকলের জন্য স্বাস্থ্যসেবা সহজলভ্য ও মানসম্মত করতে বর্তমান সরকার বদ্ধপরিকর। বর্তমানে বাংলাদেশে কিডনি রোগের প্রকোপ ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। দেশের অনেক হাসপাতালে এ রোগের উন্নত চিকিৎসার ব্যবস্থা থাকলেও তা অত্যন্ত ব্যয়বহুল ও জটিল।
রাষ্ট্রপতি বলেন, চিকিৎসকদের মতে অনিয়ন্ত্রিত ও অস্বাস্থ্যকর জীবনযাপন, ব্যাথানাশক ও এন্টিবায়োটিক ওষুধের যথেচ্ছ ব্যবহার, ভেজাল খাদ্য গ্রহণ, স্থূলতা ইত্যাদি কিডনি রোগের প্রকোপ বৃদ্ধির অন্যতম প্রধান কারণ। এসব বিষয়ে জনসচেতনতা সৃষ্টিতে সংশ্লিষ্ট সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান যথাযথ উদ্যোগ গ্রহণ করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *