কাশ্মীরে হামলার জেরে জম্মুতে বিক্ষোভ-সহিংসতা, কারফিউ জারি

দক্ষিণাঞ্চল ডেস্ক
ভারতশাসিত কাশ্মীরের পুলওয়ামাতে গাড়িবোমা হামলার জেরে জম্মুতে বিক্ষোভ-সহিংসতা ছড়িয়ে পড়েছে। দফায় দফায় সংঘর্ষে আহত হয়েছে অন্তত ১২ জন। পোড়ানো হয়েছে একাধিক গাড়ি।
এনডিটিভি জানায়, সংঘর্ষে লিপ্ত বিক্ষুব্ধ জনতা কয়েকটি গাড়িতে অগ্নিসংযোগ করার পর আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গতকাল শহরটির কিছু অংশে কারফিউ জারি করা হয়। তাতেও বিক্ষোভ দমানো যায়নি। শহরের বাস স্ট্যান্ড থেকে শুরু করে বহু স্থানে কারফিউ অগ্রাহ্য করে বিক্ষিপ্ত সংঘর্ষ হয়েছে। বৃহস্পতিবার জম্মু-কাশ্মীরে সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) গাড়িবহরে জৈশ-ই-মোহম্মদ জঙ্গিদের গাড়িবোমা হামলায় ৪৬ জন ভারতীয় জওয়ানের মৃত্যুকে ঘিরেই উত্তাল জম্মু।
কাশ্মীরের পুলওয়ামা জেলার শ্রীনগর-অনন্তনাগ মহাসড়কের ওপর দিয়ে বৃহস্পতিবার বিকেলে জম্মু থেকে শ্রীনগরে যাচ্ছিল সিআরপিএফ’ এর গাড়িবহর। পথে একটি বাসে ধাক্কা মারে বিস্ফোরকভর্তি গাড়িটি। কাশ্মীরে দুই দশকের মধ্যে নিরাপত্তা বাহিনীর ওপর এটিই সবচেয়ে প্রাণঘাতী হামলা।
হামলার প্রতিবাদে জম্মুর কয়েকটি এলাকায় পাকিস্তান বিরোধী ব্যাপক বিক্ষোভও হয়েছে। পাকিস্তানবিরোধী স্লোগান দিয়ে বিক্ষোভ করেছে বিক্ষোভকারীরা। গুজ্জর নগর এলাকায় বিক্ষুব্ধরা কয়েকটি গাড়ি পুড়িয়েছে। পুলিশের দিকে পাথরও ছুড়ে তারা। পরে পুলিশ টিয়ারগ্যাস ছুড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে।
কাশ্মীরে এ হামলাকে কেন্দ্র করে ভারত-পাকিস্তান সম্পর্ক নতুন করে উত্তপ্ত হয়ে উঠছে। পাকিস্তানকে এরই মধ্যে একঘরে করার হুমকি দিয়েছে ভারত। হামলার প্রতিবাদে পাকিস্তানের হাই কমিশনারকেও তলব করেছে ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.