ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডের সদস্যপদ পেল বাংলাদেশ

দক্ষিণাঞ্চল ডেস্ক

৬ থেকে ২৫ বছর বয়সি বাংলাদেশের শিক্ষার্থীরা ২০২০ সাল থেকে বিশ্ব রোবট অলিম্পিয়াডে (ডবিøউআরও) অংশ নিতে পারবে। বাংলাদেশ পর্বের বিজয়ীদের থেকে নির্বাচিত শিক্ষার্থীরা কানাডায় অনুষ্ঠেয় ১৬তম ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডে অংশ নেবে।

আজ শুক্রবার বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) কার্যালয়ে আয়োজিত ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড বাংলাদেশ পর্বের উদ্বোধনী অনুষ্ঠানে এই তথ্য জানানো হয়। উদ্বোধনী অনুষ্ঠানে এই অলিম্পিয়াডের বাংলাদেশ পর্বের সমন্বয়কারী রেদওয়ান ফেরদৌস জানান, ‘এশিয়া থেকে বাংলাদেশ ডবিøউআরও এর ২৫তম সদস্য দেশ এবং বৈশ্বিকভাবে ৮৪তম সহযোগী দেশ হিসেবে এই আয়োজনে যুক্ত হয়েছে। গত ৬ জানুয়ারি তারিখে ডবিøউআরও’র প্রধান কার্যালয় বাংলাদেশকে আয়োজক হিসেবে স্বীকৃতি দেয়।’

আগামী বছরগুলোতে বিডিওএসএন ডবিøউআরও’র পক্ষে বাংলাদেশে জাতীয় প্রতিযোগিতা আয়োজন করবে এবং সেখান থেকে চূড়ান্তভাবে বাছাইকৃতদের আন্তর্জাতিক প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধি করে পাঠানো হবে।

ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড বা ডবিøউআরও ২০০৪ সালে প্রতিষ্ঠিত হয়, যার সদর দপ্তর সিংগাপুরে। ৬-২৫ বছর বয়সি প্রতিযোগীরা এ অলিম্পিয়াডে অংশগ্রহণ করতে পারে। রেগুলার,ওপেন, ফুটবল এবং অ্যাডভান্সড এই ৪টি  ক্যাটাগরিতে প্রতিযোগিতা হয়। এ অলিম্পিয়াডে অংশগ্রহণে  বয়সের ক্যাটাগরিগুলো যথাক্রমে ৬-১০,১১-১২,১৩-১৫ এবং ১৬-১৯ বছর। তবে, অ্যাডভান্স ক্যাটাগরিতে ১৭-২৫ বয়সের প্রতিযোগীরা অংশগ্রহণ করতে পারে।

গত ১৫ বছরে বিভিন্ন দেশে এ আন্তর্জাতিক প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়েছে। সর্বশেষ প্রতিযোগিতাটি গত বছর ২০১৯ এর নভেম্বরে হাঙ্গেরিতে অনুষ্ঠিত হয়। এতে বিশ্বব্যাপী ৭০ হাজারের অধিক জাতীয় এবং আন্তর্জাতিক প্রতিযোগী অংশগ্রহণ করেছিল। তাছাড়া ৩০ এর অধিক দেশ থেকে নির্বাচিত এবং মনোনীত আন্তর্জাতিক বিচারক প্যানেলও ছিলেন।

উল্লেখ্য, বিডিওএসএন ২০১৭ থেকে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের (আইআরওসি) এরও মনোনীত সহযোগী প্রতিষ্ঠান। ২০১৮ এবং ২০১৯ সালে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড প্রতিযোগিতায় বাংলাদেশ দল নির্বাচন করেছে বিডিওএসএন।

ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডে (ডবিøউআরও) বাংলাদেশের সদস্যপদ প্রাপ্তিতে বিডিওএসএনের সাধারন সম্পাদক মুনির হাসান বলেন, ‘আগামী চতুর্থ শিল্পবিপ্লব মোকাবেলায় আমাদের একটি প্রশিক্ষিত প্রজন্ম দরকার। মুজিববর্ষের শুরুতে ডবিøউআরওতে আমাদের সংযুক্তি এ কাজে আরো বেশি সহায়ক হবে। দেশের নবীন শিক্ষার্থীদের রোবট নিয়ে আরো বেশি কাজ করার সুযোগ সৃষ্টি হলো।’

আমাদের দেশে ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডের আয়োজন সম্পর্কে বিডিওএসএনের রোবটিক্স এবং আইওটি প্রোগ্রামের সমন্বয়ক মাহেরুল আজম কোরেশী বলেন, ‘এ বছরের ফেব্রæয়ারির মাঝামাঝি সময়ে সারা দেশের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে কর্মশালা শুরু হবে এবং জুলাই এর ২৪ তারিখে ঢাকায় এ অলিম্পিয়াডের জাতীয় পর্ব অনুষ্ঠিত হবে। খুব শিগগির এ প্রতিযোগিতার বিস্তারিত জানানো হবে।’

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.