এসএসসির নতুন রুটিনে যেদিন যে পরীক্ষা, প্রকাশ হতে পারে আজ

আগামী ১৫ সেপ্টেম্বর থেকে সারাদেশে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা শুরু হতে যাচ্ছে। এ পরীক্ষা আগামী ১ অক্টোবরের মধ্যে শেষ হবে। তবে কারিগরি-মাদরাসার পরীক্ষা আরও দুই দিন বেশি চলবে। সে কারণে আলাদা তিনটি রুটিন তৈরি করে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড থেকে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। পরীক্ষার রুটিন আজ মঙ্গলবার তা অনুমোদন হওয়ার কথা রয়েছে।

এসএসসির প্রস্তাবিত পরীক্ষার রুটিনে দেখা গেছে, ১৫ সেপ্টেম্বর বাংলা (আবশ্যিক) প্রথমপত্র, সহজ বাংলা প্রথমপত্র, ১৭ সেপ্টেম্বর বাংলা (আব্যশিক) দ্বিতীয়পত্র, সহজ বাংলা দ্বিতীয়পত্র, ১৯ সেপ্টেম্বর ইংরেজি (আবশ্যিক) প্রথমপত্র, পরদিন ২০ সেপ্টেম্বর ইংরেজি (আবশ্যিক) দ্বিতীয়পত্র, ২২ সেপ্টেম্বর গণিত, ২৪ সেপ্টেম্বর পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়), বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং, পরদিন গার্হস্থ্য বিজ্ঞান (তত্ত্বীয়), কৃষি শিক্ষা, সংগীত, আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া, চারু ও কারুকলা (তত্ত্বীয়), ২৬ সেপ্টেম্বর রসায়ন (তত্ত্বীয়), পৌরনীতি ও নাগরিকতা ও ব্যবসায় উদ্যোগ, পরদিন ২৭ সেপ্টেম্বর ভুলোগ ও পরিবেশ, ২৮ সেপ্টেম্বর জীববিজ্ঞান (তত্ত্বীয়) ও অর্থনীতি, ২৯ সেপ্টেম্বর হিসাববিজ্ঞান এবং ১ অক্টোবর উচ্চতর গণিত (তত্ত্বীয়) পরীক্ষার মাধ্যমে এসএসসি পরীক্ষা শেষ করা হবে। তত্ত্বীয় পরীক্ষা শেষ হওয়ার পর ব্যবহারিক পরীক্ষা শুরু হবে। সাতদিন পর্যন্ত স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানে ব্যবহারিক পরীক্ষা নেওয়া হবে।

দেখা গেছে, প্রতিটি পরীক্ষা সকাল ১০টা থেকে শুরু হয়ে দুপুর ১২টা পর্যন্ত চলবে। এ স্তরে বিকেলে কোনো পরীক্ষা আয়োজন করা হবে না। মাদরাসা ও কারিগরিতে আরও দুই দিন পর এ পরীক্ষা শেষ হতে পারে। এ দুই স্তরে সকাল-বিকেল পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষা শেষে ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে। পরীক্ষাকেন্দ্রে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের প্রবেশ করতে হবে। যদি কেউ নির্ধারিত সময়ের পর প্রবেশ করে তবে গেটে রেজিস্টার খাতায় বিলম্বের কারণ উল্লেখ করে ভেতরে প্রবেশ করতে হবে। দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় দেওয়া হবে।

এ বিষয়ে জানতে চাইলে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার মঙ্গলবার (২৬ জুলাই) জাগো নিউজকে বলেন, এসএসসি-সমমান পরীক্ষার সংশোধিত রুটিন তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। আজ সেটি অনুমোদন হওয়ার কথা রয়েছে। অনুমোদন হলে সেটি সব শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

এসএসসি ও সমমান পরীক্ষা শুরুর কথা ছিল গত ১৯ জুন। তবে সিলেট ও সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চলে বন্যা পরিস্থিতির ব্যাপক অবনতি হওয়ায় গত ১৭ জুন চলতি বছরের এসএসসি ও সমান পরীক্ষা স্থগিতের ঘোষণা দেয় সরকার।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.