May 27, 2024
আন্তর্জাতিক

এপ্রিলে ওয়াশিংটনে বৈঠক করবেন ট্রাম্প ও মুন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগামী মাসে ওয়াশিংটনে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের সঙ্গে বৈঠক করবেন। উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি নিয়ে সৃষ্ট অচলাবস্থা নিরসনে ওয়াশিংটন ও পিয়ংইয়ংয়ের মধ্যে সর্বশেষ সম্মেলনের পর তারা এ বৈঠক করতে যাচ্ছেন। শুক্রবার সিউল একথা জানায়। খবর এএফপি’র।
নিষেধাজ্ঞা জর্জরিত পিয়ংইয়ংয়ের পরমাণু অস্ত্রের ব্যাপারে একটি চুক্তির পক্ষে দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছেন মুন। তিনি ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে আলোচনার মধ্যস্থতার ব্যাপারে সহায়ক ভূমিকা পালন করেন।
তবে নিষেধাজ্ঞা শিথিল করার বিনিময়ে পিয়ংইয়ংয়ের পরমাণু কর্মসূচি বন্ধের বিষয়ে হ্যানয়ে অনুষ্ঠিত আলোচনায় কিম ও ট্রাম্প কোন চুক্তিতে পৌঁছাতে ব্যর্থ হওয়ায় এ প্রক্রিয়ার ভবিষ্যত নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।
দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের ব্লু হাউজের এক কর্মকর্তা এএফপি’কে বলেন, মুন আগামী ১০ এপ্রিল দুই দিনের জন্য ওয়াশিংটন সফরে যাবেন।
শুক্রবার প্রেসিডেন্টের সিনিয়র প্রেস সেক্রেটারি ইয়োন দো-হান বলেন, ‘এ দুই নেতা নিরস্ত্রীকরণের কাজ সম্পূর্ণ করে কোরীয় উপদ্বীপে একটি শান্তির সরকার প্রতিষ্ঠা করা নিয়ে তাদের সমন্বিত অবস্থানের ব্যাপারে গুরুত্বপূর্ণ আলোচনা করবেন।’

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *