এক কাপ চা=একটি মিগ ২১

দক্ষিণাঞ্চল ডেস্ক
আটক অবস্থায় ভারতীয় বিমান সেনাকে যে চা খাওয়ানো হয়েছিল, তার ‘দাম’ হিসেবে মিগ-২১ লেখা একটি ক্যাশ মেমো ছড়িয়ে পড়েছে সোশাল মিডিয়ায়। পাকিস্তান বিমান বাহিনীর অফিসার্স মেসের ক্যান্টিনের এই ক্যাশ মেমোর সত্যতা নিশ্চিত হওয়া না গেলেও তা আলোচনার খোরাক জুগিয়েছে।
কাশ্মীর সীমান্তে যুদ্ধাবস্থার মধ্যে পাকিস্তান বুধবার ভারতীয় বিমানবাহিনীর একটি মিগ-২১ বিমান ভূপাতিত করার দাবি করার পর বিমানটির পাইলট উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে আটক করে। এরপর অভিনন্দনের একটি ভিডিও প্রকাশ করে পাকিস্তানের আইএসপিআর, যাতে চায়ের কাপ হাতে তাকে কথা বলতে দেখা গিয়েছিল।
পরে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান শান্তির বার্তা দিতে ভারতীয় এই পাইলটকে মুক্তি দেওয়ার ঘোষণা দেন। শুক্রবার ওয়াগা সীমান্ত দিয়ে ভারতের কাছে ফিরিয়ে দেওয়া হয় এই বিমান সেনাকে। রাশিয়ার তৈরি মিগ-২১ যুদ্ধবিমানকে এখন সেকেলে হিসেবেই দেখা হয়, যেখানে পাকিস্তানের রয়েছে যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমান।
ভারতের বিমান বাহিনীর বহরে রয়েছে মোট ১২০টি মিগ-২১। গত শতকের ৫০ এর দশকে যখন রাশিয়া মিগ-২১ তৈরি শুরু করেছিল, তখন প্রতিটির দাম ছিল ২৯ লাখ ডলার। এখনকার বাজারে এই যুদ্ধবিমানের দর অন্তত আড়াই কোটি ডলার।
আটকের পর উইং কমান্ডার অভিনন্দনের যে ভিডিও পাকিস্তান ছেড়েছে, তা জেনেভা কনভেনশনের লঙ্ঘন বলে অভিযোগ করেছে ভারত। ভারতীয় বিমানবাহিনীর উইং কমান্ডার অভিনন্দন বর্তমান পাকিস্তানি সেনাদের প্রশংসাসূচক মন্তব্যের ওই ভিডিও ধারণের জন্য অভিনন্দনকে হস্তান্তরে দেরি করা হয় বলেও দাবি করেছেন ভারতের সামরিক বাহিনীর কর্মকর্তারা।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.