ঋণ অবলোপন সব দেশই করে : অর্থমন্ত্রী

দক্ষিণাঞ্চল ডেস্ক
খেলাপি ঋণ কম দেখাতে কেন্দ্রীয় ব্যাংকের ঋণ অবলোপন নীতিমালার সংশোধন স্বাভাবিক হিসেবেই দেখছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্ত দেওয়ার পরদিন বৃহস্পতিবার তিনি সাংবাদিকদের প্রশ্নে বলেন, রাইট অফ ইজ এ পার্ট অফ দ্য সিস্টেম ইট সেল্ফ এবং তা আমাদের করতে হবে। এটা প্রত্যেক দেশই করে। ভারত, মালয়েশিয়াসহ প্রত্যেক দেশই এটা করে।
ব্যাংকের খেলাপি ঋণ নিয়ে অর্থনীতিবিদদের উদ্বেগের মধ্যে গত মাসে অর্থমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পরপরই মুস্তফা কামাল বলেছিলেন, খেলাপি ঋণ কমিয়ে আনবেন তিনি।
তারপর বুধবার বাংলাদেশ ব্যাংক ঋণ অবলোপন (রাইট অফ) নীতিমালায় শিথিল করে। তাতে ব্যাংকগুলো এখন মাত্র তিন বছরের মন্দ মানের খেলাপি ঋণ ব্যালেন্স শিট থেকে বাদ দিতে পারবে। এর ফলে খেলাপি ঋণ আদায় না হলেও তা কাগজ-কলমে কমবে। কাগজে-কলমে খেলাপি ঋণ কমানোর জন্যই যদি নীতিমালায় এই পরিবর্তন আনা হয়ে থাকে তাহলে তা ‘খুবই দুঃখজনক’ বলে মন্তব্য করেন অর্থনীতি বিশ্লেষক আহসান মনসুর।
এর পরিপ্রেক্ষিতেই বৃহস্পতিবার শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে ব্যবসায়ীদের সঙ্গে এক সভার পর সাংবাদিকরা এই বিষয়ে প্রশ্ন করেছিলেন অর্থমন্ত্রীকে। উত্তরে তিনি আরও বলেন, আমরা ইতোমধ্যেই ব্যাংকগুলোকে বলেছি যেন শর্ট টার্ম ডিপোজিট নিয়ে যেন লং টার্ম ঋণ না দেওয়া হয়।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.