উপজেলা ভোট: দ্বিতীয়-চতুর্থ ধাপের ট্রাইব্যুনাল গঠন

 

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

প্রথম ধাপের পর এবার দ্বিতীয় থেকে চতুর্থ ধাপে অনুষ্ঠিত উপজেলা নির্বাচনে সংক্ষুব্ধদের সুবিচার নিশ্চিত করতে নির্বাচনী ও আপিল ট্রাইব্যুনাল গঠন করছে নির্বাচন কমিশন (ইসি)। যুগ্ম জেলা ও দায়রা জজ প্রথম আদালত নিয়ে গঠন করা হয়েছে নির্বাচনী ট্রাইব্যুনাল। আর জেলা ও দায়রা জজকে নিয়ে গঠন করা হয়েছে আপিল ট্রাইব্যুনাল।

৮৭ উপজেলায় ভোট হয়েছে গত ১০ মার্চ। ১৮ মার্চ দ্বিতীয় ধাপে ১২৪ উপজেলায়, ২৪ মার্চ তৃতীয় ধাপে ১২৭ উপজেলায় এবং চতুর্থ ধাপে ৩১ মার্চ ১২২ উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

আইন অনুযায়ী, ট্রাইব্যুনাল গঠনের ৩০ দিনের মধ্যে ভোটের অনিয়মের অভিযোগ দায়ের করা যায়। ট্রাইব্যুনাল তা ৯০ দিনের মধ্যে নিষ্পত্তি করেন। সেখানে কোনো সংক্ষুব্ধ ব্যক্তি সুবিচার না পেলে পরবর্তী ৩০ দিনের মধ্যে আপিল ট্রাইব্যুনালে যেতে পারেন। আপিল ট্রাইব্যুনাল সেই অভিযোগ ৯০ দিনের মধ্যে নিষ্পত্তি করবেন।

সংক্ষুদ্ধ ব্যক্তিরা সুনির্দিষ্ট কারণ দেখিয়ে পুরো ভোট বাতিলের আবেদনসহ যেকোনো বিচার চাইতে পারেন ট্রাইব্যুনালে। পঞ্চম উপজেলা নির্বাচন পাঁচ ধাপে সম্পন্ন করছে নির্বাচন কমিশন (ইসি)। ইতোমধ্যে চার ধাপের ভোট শেষ হয়েছে। ১৮ জুন পঞ্চম ধাপের ভোটগ্রহণ হবে।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.