উপজেলা নির্বাচন জৌলুস হারাতে বসেছে : মাহবুব

দক্ষিণাঞ্চল ডেস্ক
বিএনপি ও সমমনা দলগুলো আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে না আসায় স্থানীয় সরকারের এ নির্বাচনের ‘জৌলুস’ আর থাকছে না বলে মনে করছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। তারপরও এ নির্বাচনের ‘মৌলিক কাঠামো’ যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সে বিষয়ে রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারদের সর্তক থাকার আহŸান জানিয়েছেন তিনি।
গতকাল মঙ্গলবার উপজেলা ভোটের তৃতীয় ধাপের রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারের ব্রিফিংয়ে এই নির্বাচন কমিশনার বলেন, “এবারের উপজেলা নির্বাচনে প্রধান বিরোধী দল অংশগ্রহণ থেকে বিরত থাকছে। এতে এই নির্বাচন জৌলুস হারাতে বসেছে। কিন্তু দেশের রাজনৈতিক পরিস্থিতি যাই হোক না কেন, নির্বাচনকে অবশ্যই অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য হতে হবে।”
ক্ষমতাসীন আওয়ামী লীগ ও তাদের শরিক দলগুলো উপজেলার ভোটে থাকলেও বিএনপি ও সমমনারা বর্জনের ঘোষণা দিয়েছে। তবে বিএনপির অনেকে স্বতন্ত্র হিসেবে প্রার্থী হচ্ছেন বলে গণমাধ্যমে তথ্য এসেছে।
এ অবস্থায় প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা দুদিন আগে বলেছিলেন, এবারের উপজেলা নির্বাচন সার্বিকভাবে অংশগ্রহণমূলক না হলেও প্রতিযোগিতামূলক হবে বলে তার বিশ্বাস।
মাহবুব তালুকদার মঙ্গলবার বলেন, “আগামী উপজেলা নির্বাচন সার্বিকভাবে অংশগ্রহণমূলক হচ্ছে না, এই সত্যকে মেনে নিয়েই নির্বাচন করতে হবে। ধারণা করা যায়, চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন প্রাপ্ত ব্যক্তিরা প্রায় প্রত্যেকেই নির্বাচিত হবেন এবং ওই পদে কোনো প্রতিদ্ব›িদ্বতা হবে না, এটাই বাস্তবতা।”
একাদশ সংসদ নির্বাচনের প্রস্তুতি পর্বে ইভিএম ব্যবহার নিয়ে তীব্র আপত্তি তুলে সহকর্মী নির্বাচন কমিশনারদের বিপরীতে দাঁড়িয়েছিলেন মাহবুব তালুকদার। ভোটের সমান সুযোগ নিশ্চিত হয়নি বলেও সে সময় মন্তব্য করেছিলেন তিনি, যার পাল্টা বক্তব্য এসেছিল সিইসির কাছ থেকে।
উপজেলার নির্বাচনের রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারদের উদ্দেশে মাহবুব তালুকদার বলেন, “নির্বাচন অংশগ্রহণমূলক না হলে বিশ্বাসযোগ্য ও গ্রহণযোগ্য শব্দ দুটির ঔজ্বল্য থাকে না। তারপরও আনুষ্ঠানিকতার কারণেই নির্বাচন করে যেতে হয়। .. পরিস্থিতি যা-ই হোক না কেন, নির্বাচনের মৌলিক কাঠামো যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সেদিকে সর্তক থাকতে হবে।” ইসি সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদাসহ কমিশনারদের সবাই এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.