ইজতেমায় হৃদরোগে আরও দুইজনের মৃত্যু

দক্ষিণাঞ্চল ডেস্ক
শুক্রবার থেকে শুরু হচ্ছে চার দিনব্যাপী বিশ্ব ইজতেমা। টঙ্গীর তুরাগ নদীর তীরে চলছে তারই প্রস্তুতি। টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমায় আসা দুই ব্যক্তি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। এরা হলেন- ফেনীর সফিকুর রহমান (৫৮) ও কুষ্টিয়ার মো. সিরাজুল ইসলাম (৬৫)।
ইজতেমার মাসলেহাল জামাতের জিম্মাদার আদম আলী বলেন, হৃদরোগে আক্রান্ত হয়ে গতকাল ভোরে পৌনে ৫টার দিকে সফিকুর এবং বৃহস্পতিবার রাত ২টার দিকে সিরাজুলের মৃত্যু হয়।
এর আগে বুধধবার রাতে এবং বৃহস্পতিবার দুপুরে হৃদরোগে আক্রান্ত হয়ে দুইজনের মৃত্যু হয় বলে জানান তিনি। সিসিকে ২০৩৪ পর্যন্ত ক্ষমতায় রাখতে সংবিধান বদলে সায় মিশরের পার্লামেন্টের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসিকে আরও দুই যুগ ক্ষমতায় রাখতে সংবিধানের একটি মূল অনুচ্ছেদের খসড়া সংশোধনীর পক্ষে অবস্থান নিয়েছেন মিশরের বেশিরভাগ সাংসদ।
বৃহস্পতিবার এ খসড়া সংশোধনীর বিলটি ৫৯৬ সদস্যের পার্লামেন্টে ৪৮৫ সদস্যের ভোটে গৃহীত হয় বলে পার্লামেন্টের স্পিকার আলি আবদেলালের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
পাস হওয়া সংশোধনীটিকে এখন পার্লামেন্টের পর্যালোচনা কমিটির বৈতরণী পার হতে হবে। পর্যালোচনাসহ পার্লামেন্টে দ্বিতীয় দফার ভোটের পর সবশেষে হবে চূড়ান্ত গণভোট। সংবিধানে এ পরিবর্তন অনুমোদিত হলে প্রেসিডেন্ট পদে যে কেউ চার বার দাঁড়ানোর সুযোগ পাবে।
সংশোধনী যেদিন থেকে কার্যকর হবে, সেদিন থেকে চারবার ছয় বছর মেয়াদ হওয়ায় ৬৩ বছর বয়সী সিসি কার্যত ২০৩৪ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার সুযোগ পাবেন। নতুন সংশোধনীতে বিচারবিভাগের ওপর আরও কর্তৃত্ব করারও সুযোগ থাকবে প্রেসিডেন্টের।
বুধবার থেকে খসড়া এ সংশোধনী নিয়ে পার্লামেন্টে তর্ক-বিতর্ক শুরু হয়; বৃহস্পতিবারের ভোটে ১৪ জন খসড়া সংশোধনীর বিরোধিতা করেছেন, দুই সাংসদ ছিলেন অনুপস্থিত। বিরোধী সাংসদ আহমেদ আল-তানতাউয়ি বলেছেন, নতুন এ সংশোধনী সংবিধানের মূল চেতনার সঙ্গে সাংঘর্ষিক। এই পরিবর্তন দেশকে সাবেক শাসক হুসনি মোবারকের আগের যুগে নিয়ে যাবে বলেও শঙ্কা তার।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.