আসছে কম খরচে নেটফ্লিক্স দেখার সুযোগ

বর্তমানে বিশ্বের অন্যতম জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্ম হচ্ছে নেটফ্লিক্স। বর্তমানে বিশ্বব্যাপী নেটফ্লিক্সের ২২ কোটি গ্রাহক রয়েছে। তবে কিছুদিন আগেই নেটফ্লিক্সের জন্য দুসংবাদ আসে। বছরের প্রথম ত্রৈমাসিকে মাত্র ১০০ দিনে ২ লাখ সাবস্ক্রাইবার হারিয়েছে প্ল্যাটফর্মটি। বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে এসে ১০ লাখ গ্রাহক হারিয়েছে ওটিটি প্ল্যাটফর্মটি।

এজন্য অবশ্য যুক্তরাষ্ট্রভিত্তিক ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ও প্রযোজনা সংস্থাটি বিভিন্ন কারণ দেখিয়েছিলেন। গ্রাহকদের পাসওয়ার্ড শেয়ারিংকে বড় কারণ হিসেবে দায়ী করেছিল সংস্থাটি। এরপর পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করেছিল। তবে তাতেও লাভ হয়নি। বরং উল্টো হু হু করে কমেছে সাবস্ক্রাইবারের সংখ্যা।

পরিস্থিতির মোকাবিলায় এবার আরও কম দামে প্যাকেজ আনার কথা ভাবছে নেটফ্লিক্স কর্তৃপক্ষ। বাজেট সচেতন দর্শকদের কথা মাথায় রেখেই মেম্বারশিপের খরচ কমানো হতে পারে। তার ফলে বেশি সংখ্যক মানুষ প্যাকেজ কিনবেন বলে অনুমান করা হচ্ছে। ২০২৩ সালের শুরুর দিকেই নতুন প্ল্যান চালু করতে পারে জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্মটি।

সস্তায় নেটফ্লিক্স সাবস্ক্রাইব করলেও আগের মতোই কন্টেন্ট দেখতে পাবেন দর্শকরা। কিন্তু তার মধ্যে বিরক্তি ঘটাতে পারে বিজ্ঞাপন। নেটফ্লিক্সের কন্টেন্টের মাঝে মাঝে অ্যাড দেখানো হবে। ফলে দুদিক থেকে লাভ হতে পারে সংস্থাটির। কম দামে সাবস্ক্রিপশন পেলে গ্রাহক সংখ্যা বাড়বে। অন্যদিকে কন্টেন্টের মধ্যে বিজ্ঞাপন দিলে সেখান থেকেও আর্থিকভাবে লাভবান হবে নেটফ্লিক্স।

শেয়ার হোল্ডারদের সঙ্গে এরই মধ্যে আলোচনা করেছে নেটফ্লিক্স। কিছু নির্দিষ্ট দর্শকদের চিহ্নিত করা হয়েছে, যারা কন্টেন্টের পাশাপাশি বিজ্ঞাপনও দেখবেন। শুধু তাই নয়, বিজ্ঞাপন দেখে প্রভাবিতও হবেন। নেটফ্লিক্স কর্তাদের মতে, যখনই কোনো নতুন প্ল্যান শুরু করার কথা ভাবা হয়, আগের থেকে বেশি ভাল পরিষেবা দিতে চেষ্টা করা হয়। বিজ্ঞাপন দেওয়ার পরিকল্পনা হয়তো এই মূহুর্তে লাভজনক মনে হচ্ছে না। কিন্তু কয়েকবছর পরে এই পদক্ষেপের ফলেই জনপ্রিয়তা বাড়বে নেটফ্লিক্সের। তবে প্যাকেজের দাম কত হবে তা এখনো কিছু জানায়নি সংস্থাটি।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.