আফিল গেটে স্বাধীন প্লাষ্টিক ইন্ডাস্ট্রির গোডাউনের অগ্নিকাণ্ড : ব্যাপক ক্ষতি

খানজাহান আলী থানা প্রতিনিধি
খুলনার খানজাহান আলী থানাধীন আফিলগেট নদীর ঘাটে স্বাধীন প্লাষ্টিক ইন্ডাস্ট্রিজের গোডাউনে অগ্নিকান্ডে টিনসেটের চারটি রুমের বিভিন্ন প্রকার মালামাল পুড়ে গেছে। প্রাথমিক ভাবে ক্ষতির পরিমান প্রায় ১ কোটি টাকা দাবী ভূূক্তভোগীদের।
জানাগেছে, মহানগর ছাত্রলীগের সভাপতি শেখ শাহজালাল হোসেন সুজন এবং মোঃ রহমাতুল্লাহ এর আফিল গেটের নদীর ঘাটে অবস্থিত স্বাধীন প্লাষ্টিক ইন্ডাট্রিজের গোডাউনে শুক্রবার রাত সোয়া ১টার দিকে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। গোডাউনের মধ্যে বিভিন্ন ধরনের রাবারের ওয়াসার থাকায় মুহুর্তের মধ্যে আগুন টিনসেটের চারটি রুমে ছড়িয়ে পড়ে। অগ্নিকান্ডের ঘটনার খবর পেয়ে খানজাহান আলী থানা ফায়ার সার্ভিসের দুটি ইউনিট এবং এলাকাবাসীর সহযোগিতায় দুই ঘন্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রনে আসে। এর আগেই টিনের চালের বিল্ডিনের চারটি কক্ষ দেওয়াল, জ্বানালা-দর্জা, টিন সহ রুমের মধ্যে থাকা রাবারের কয়েক টন ওয়াসার, ওয়াসার তৈরী মেশিন, ২০টি মটর, উৎপাদন করা কয়েল (হিটার) ৪০টি, ইলেক্ট্রিক যস্ত্রপাতি সহ প্রায় ৭০/৮০ লক্ষ টাকার মালামাল আগুনে পুড়ে যায়।
প্রত্যাক্ষদর্শী পার্শবর্তী অঞ্জনা বেগম জানান, রাত সোয়া ১টার দিকে প্রকৃতির ডাকে তিনি ঘরের বাইরে বের হলে গোডাউনের দক্ষিণ দিকে অংশের একটি রুমে দাউদাউ করে আগুন জ্বলতে দেখে চিৎকার চিৎকার দিলে আশপাশের লোকজন ছু্েট এসে ফায়াস সার্ভিসকে খবর দেয়। যেখান থেকে আগুনের সুত্রপাত সেখানে বৈদ্যুতের কোন লাইন এমনকি আগুন লাগের কোন উপকরন ছিলো না।
স্থানীয়রা জানান, আগুন লাগার কোন সূত্রপাত তারা খুজে পায়নি তাদের ধারনা পরিকল্পিত ভাবে কে বা কারা আগুন লাগিয়ে দিয়ে থাকতে পারে।
স্বাধীন প্লাষ্টিক ইন্ডাস্ট্রিজের গোডাউনের পাটনার মোঃ রহমাতুল্লাহ মুঠোফোনে জানান, ফ্যাক্টরীতে দু’বছর রাবারের ওয়াসার উৎপাদন বন্দ রয়েছে। বর্তমানে কোম্পানির ঢাকার ফেক্টরী থেকে মালামাল এনে এই গোডাউনে রেখে তা এখান থেকে প্যাকেটজাত করে বিভিন্ন স্থানে সাপ্ল্ইা দেওয়া হতো। তিনি আরো জানান, গোডাউনের মধ্যে প্রায় ১৮/২০ টন মাল ছিলো যার আনুমানিক মুল্য প্রায় ৫০/৬০ লক্ষ টাকা এছাড়াও গোডাউনের বিভিন্ন মালামালসহ প্রায় ৭০/৮০ লক্ষ টাকার ক্ষতি হয়েছে। তিনি জানান, কে বা কারা রাতের গোডাউনের আগুন লাগিয়ে দিয়ে থাকতে পারে।
বাড়ীর মালিক মোঃ আব্দুর জব্বারের স্ত্রী জানান, তার একমাত্র সম্বল টিনের ঘরটি ভাড়া নিয়ে ব্যাবসা করতো স্বাধীন প্লাষ্টিক ইন্ডাস্ট্রিজ। আগুন লেগে তার বিল্ডিং সম্পূর্ণ পড়ে দেওয়াল ধ্বসে, টিন, দর্জা, জ্বানালা পুড়ে প্রায় ৫/৬ লক্ষ টাকার ক্ষতি হয়েছে। এ ঘটনায় খানজাহান আলী থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.