February 25, 2024
আন্তর্জাতিক

আফগানিস্তানে জঙ্গিবিরোধী অভিযানে নিহত ৩৫, আটক এক বাংলাদেশি

দক্ষিণাঞ্চল ডেস্ক

আফগানিস্তানের দক্ষিণ হেলমান্দ প্রদেশে সন্দেহভাজন একটি জঙ্গি আস্তানায় অভিযানের সময় বিস্ফোরণ ও বন্দুকযুদ্ধে পাশের বাড়ির বিয়ের অনুষ্ঠানে অংশ নেওয়া অন্তত ৩৫ জনের মৃত্যু হয়েছে। মুসা কালা জেলার খাকসার এলাকায় রোববার রাতে পরিচালিত এ অভিযানের ঘটনায় আরও ১৩ জন আহত হয়েছেন বলে দুই সরকারি কর্মকর্তার বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

অভিযানের পর ঘটনাস্থল থেকে ১৪ তালেবান সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে, যাদের মধ্যে পাঁচ পাকিস্তানি ও এক বাংলাদেশি রয়েছেন বলে প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে দাবি করেছে।

মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, ‘সন্ত্রাসবাদী হামলা সংগঠিত করার লক্ষ্যে সক্রিয় একটি বিদেশি সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে’ ওই অভিযান চালানো হয়। অভিযানের সময় সন্ত্রাসীদের সরবরাহ ও সরঞ্জামের বিশাল গুদাম ধ্বংস করা হয়।

আরেক কর্মকর্তা বলছেন, এক বিদেশি জঙ্গি আত্মঘাতী বোমার বিস্ফোরণ ঘটিয়ে নিজেকেসহ পাঁচজনকে হত্যা করেছিল। বাড়িটিতে পুরুষ ও নারীদের আত্মঘাতী বোমা হামলাকারী হতে প্রশিক্ষণ দেওয়া হচ্ছিল। আমরা সেখানে অভিযান চালাই। হামলায় বেসামরিকরাও আহত হয়েছে বলে আমরা অবগত।

হেলমান্দ প্রদেশের কাউন্সিলের সদস্য আতাউল­াহ আফগান বলেন, জঙ্গি আস্তানা সংলগ্ন বিয়ের অনুষ্ঠানে অংশ নেওয়া ৩৫ জন বেসামরিক মানুষ মারা যায় এবং ১৩ জন আহত হয়। তবে প্রাদেশিক কাউন্সিলের আরেক সদস্য আবদুল মজিদ আখুন্দজাদা বলেন, নিহত ৪০ জন, যাদের সবাই বেসামরিক মানুষ।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *